শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:৪০ পূর্বাহ্ন

শিরোনাম :
পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে কাজ করছে বিডি ক্লিন পার্বত্য চুক্তির ২৩তম বর্ষপূর্তি পালিত হবে স্বাস্থ্যবিধি মেনে শান্তি পরিবহণ অবরোধ ও অফিসে অবস্থান ধর্মঘটের আল্টিমেটাম আনোয়ার হত্যা মামলায় আসামী জসিম এর যাবজ্জীবন কারাদণ্ড খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যেগ বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্প খাগড়াছড়িতে জেলা জাতীয় পার্টির সাংগঠনিক মতবিনিময় সভা বঙ্গবন্ধুকে অবমাননার প্রতিবাদে গুইমারায় মানববন্ধন ও সমাবেশ দুর্বলের উপর সবলের অত্যাচার গুইমারার বড়পিলাকে প্রতিপক্ষের আতর্কিত হামলায় আহত-৮ মানিকছড়ি থানা-পুলিশের অনন্য দৃষ্টান্ত, ছিনতাইকৃত মোটরসাইকেল উদ্ধার খাগড়াছড়ির মানিকছড়ি তিনটহরী কাঁচাবাজার; উন্নয়ন হয়নি ১৫ বছরেও
পার্বত্য মেলায় বাঙালীদের অবজ্ঞা করার অভিযোগ বাঙালী ছাত্র পরিষদ

পার্বত্য মেলায় বাঙালীদের অবজ্ঞা করার অভিযোগ বাঙালী ছাত্র পরিষদ

%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ac%e0%a7%83%e0%a6%a4%e0%a6%bfপার্বত্য মেলায় বাঙালীদের উপেক্ষা করার প্রতিবাদে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ঢাকা মহানগরীর সভাপতি সাহাদাৎ সাকিব ফরাজি এক বিবৃতিতে অভিযোগ করেছেন।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি অভিযোগ করে বলেন, ১১ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক পর্বত দিবস।বিশ্বের অন্যান্য দেশের ন্যায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১২ সাল থেকে প্রতিবছর বাংলাদেশেও আন্তর্জাতিক পর্বত দিবস পালিত হয়ে আসছে ।

চলতি বছরের ১০ থেকে ১৫ ডিসেম্বর রাজধানীর বেইলি রোডের পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সে এ দিবস পালন উপলক্ষে এক মেলার আয়োজন করা হয়েছে।এই মেলা আয়োজনের অন্যতম উদ্দেশ্য হল: পাহাড়-সমতলের মানুের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধ সৃষ্টি ও তাঁদের মধ্যে পারস্পারিক সৌহার্দ্য বৃদ্ধি করা। যার ফলে পাহাড় এবং সমতলের মানুষের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান গড়ে উঠবে বলে আশা করা হয়েছে।

কিন্তু পরিতাপের বিষয় হল: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালের উদ্যোগে গত চার বছর তিন পার্বত্যজেলা (রাঙ্গামাটি,খাগড়াছড়ি,বান্দারবন) এ বসবাসরত জন গোষ্ঠীর সিংহভাগ মানুষকে বাদ দিয়ে শুধু মাত্র ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়কে নিয়েই পার্বত্য মেলা উযযাপন করে আসছে। যা দিন দিন সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবর্তে সাম্প্রদায়িক দুরত্ব ও বিরোধ সৃষ্টি করছে।

কারণ তিন পার্বত্য জেলার বাইরে বাংলাদেশের কক্সবাজার, সিলেট বিভাগ ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় পর্বত রয়েছে।সেখানেও বাঙ্গালীদের পাশাপাশি নানা ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ বসবাস করে,তাদেরও বৈচিত্রময় সংস্কৃতি রয়েছে।

যেহেতু এটি পর্বত দিবস উপলক্ষে আয়োজিত মেলা, তাই বাংলাদেশের সকল জেলার পার্বত্যবাসী মানুষের সম্মিলিত অংশগ্রহণ এখানে অত্যাবশ্যকীয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গত বছর তিন পার্বত্য জেলার বাঙ্গালী জনগোষ্ঠী ব্যতিত শুধুমাত্র ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায় নিয়ে পর্বত মেলা আয়োজন করায় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ক্ষোভের তোপের মুখে পড়েছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।তখন তিনি দুঃখ প্রকাশ করে আশ্বাস দিয়ে বলে ছিলেন ,ভবিষ্যতে পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায়ের অংশগ্রহণে পর্বত মেলা আয়োজন করা হবে’।

কিন্তু এবারো তিনি তাঁর কথা রাখেননি বলে বুধবার সন্ধায় এক বিবৃতিতে অভিযোগ করেছেন বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকামহানগর কমিটির সভাপতি সাহাদাৎ সাকিব ফরাজি।

তিনি আরো বলেন, ‘পার্বত্য অঞ্চলে বসবাসরত সাধারণ বাঙ্গালী জনগোষ্ঠীর সাথে সচিব তাঁর সাম্প্রদায়িক আচরনের পুনরাবৃত্তি ঘটালেন। এমতাবস্থায় সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সাম্প্রদায়িক আচরণের ফলে পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল জাতিসত্ত্বার মধ্যে স্ব স্ব/ ভিন্ন ভিন্ন সাম্প্রদায়িক চেতনা জাগ্রত হচ্ছে। ফলে পার্বত্য অঞ্চলের সাধারণ মানুষের পারস্পারিক সৌহার্দ্য ও সম্প্রীতির সম্পর্কের মারাত্মকভাবে অবনতি দেখা দিয়েছে।’

তাই পার্বত্য মেলায় পার্বত্য অঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায়ের লোকজনের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য বাঙ্গালী ছাত্র পরিষদ ঢাকা মহানগরী জোব দাবী জানাচ্ছে। ‘অন্যথায় সাম্প্রদায়িক আচরনের ফলে সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার অপসারণের দাবীতে শীঘ্রই পার্বত্য এলাকার সাধারণ জনগণকে সাথে নিয়ে মেলা স্থানে এবং পার্বত্য জেলায় তীব্র থেকে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে’। প্রেস বিজ্ঞপ্তি

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!