বুধবার, ০১ এপ্রিল ২০২০, ০৮:৪২ পূর্বাহ্ন

খাগড়াছড়ি উন্নয়ন ও সাফল্যের ৮ বছর (২০০৯-২০১৬) ….৪

খাগড়াছড়ি উন্নয়ন ও সাফল্যের ৮ বছর (২০০৯-২০১৬) ….৪

[highlight]খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বাবু কংজরী চৌধুরী[/highlight]

pajep-chairman1খগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক ব্যাপক সাংস্কৃতিক উন্নয়ন কার্যাক্রম বাস্তবায়ন করেছে। পার্বত্য জনপদের ঐতিহ্যবাহী বৈসু, সাংগ্রাই, বিজু এবং বাংলা নববর্ষ বরন অনুষ্ঠান, শান্তিচুক্তির বর্ষপূর্তি, বিভিন্ন আর্ন্তজাতিক ও জাতীয় দিবস এবং অন্যান্য দিবসসমূহ বিভিন্ন কর্মসূচী গ্রহনের মাধমে বাস্তবায়িত হয়। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ শিশু কিশোরদের মধ্যে প্রতিভা অন্বেষণের জন্য “শিশুদের সেরা কন্ঠ” প্রতিযোগিতাসহ জেলা পরিষদ গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছে।
সমাজকল্যাণ ও মহিলা বিষয়কঃ খাগড়াছড়ি পার্বত্য জেলার সমাজকল্যাণ ও মহিলা বিষয়ক খাতে ২৭টি প্রকল্প/স্কীমের মাধ্যমে ২ কোটি ২৮ লক্ষ ৬১ হাজার টাকা ব্যয় করা হয়েছে। গরীব দুঃস্থ মহিলদের আর্থ-সামাজিক উন্নয়নে এ খাতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।
UNDP-CHTDF এর অর্থায়নে পরিচালিত প্রকল্প: UNDP-CHTDF এর অর্থায়নে এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের পরিচালনায় খাগড়াছড়ি জেলায় প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য, কৃষি এবং আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে, তা নিম্নে উল্লেখ করা হলো: (১) ৪১টি বিদ্যালয় সংস্কর, ৪০টি নতুন বিদ্যলয় স্থাপন, ৬১টি বেসরকারী রেজিস্ট্রেশন বাস্তবায়ন করা হয়েছে। (২) কৃষি ও খাদ্য নিরাপত্তা খাতে ১০৩৬ লক্ষ টাকা বরাদ্ধ দিয়ে ৬৭০০ জন কৃষকদের প্রশিক্ষণ, কৃষক মাঠস্কুল নির্বাচন, কৃষক মাঠ স্কুলের প্রদর্শণী প্লটের জন্য আর্থিক অনুদান প্রদান এবং জুম চাষের উপর গবেষণামূলক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। (৩) পার্বত্যজেলা পরিষদ কর্তৃক UNDP-CHTDF এর আর্থিক সহায়তায় এ জেলার ৪টি উপজেলায় সরকারী স্বাস্থ্য সেবার পাশাপাশি প্রত্যন্ত ও সুবিধা বঞ্চিত এলাকায় ২৭০ জন প্রশিক্ষিত মহিলা স্বাস্থ্য কর্মী ও মোবাইল মেডিকেল টিমের মাধ্যমে ৯৪ হাজার জনকে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। ফলে ম্যালেরিয়া, ডায়রিয়া, কলেরাসহ বিভিন্ন মরণব্যাধি রোগের প্রকোপ এবং শিশু মৃত্যুর হার ও গর্ভবতী মায়ের মৃত্যুর হার হ্রাস পেয়েছে।
Digital Melaতথ্য প্রযুক্তি উন্নয়ন: খগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত বিভাগের কর্মকর্তা/কর্মচারীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি জেলা পরিষদকে ব্রডব্যান্ড ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়াও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে Wi-Fi, Teleconference এবং Digital Sender Machine স্থাপন করা হয়েছে। নিজস্ব ওয়েবসাইট (www.khdc.gov.bd) চালু করা হয়েছে। চলতি অর্থ বৎসরে পরিষদের ওয়েবসাইটটি আধুনিক ও তথ্যবহুল করা হয়েছে এবং একটি পাবলিক Wi-Fi জোন চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে হতে ৬৪টি জেলায় বিভিন্ন সরকারি দপ্তরে ৫০০টি ওয়েবসাইট বাছাইপূর্বক “মোবাইল অ্যাপস” এর আওতায় আনা হয়। খাগড়াছড়ি জেলা পরিষদের ওয়েব সাইটটিও উক্ত অ্যাপস-এর google play store  এ “KHDC” অ্যাপস হিসেবে অন্তর্ভূক্ত করা হয়। [highlight]সম্পাদক ও প্রকাশক: নুরুল আলম[/highlight]

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Design & Developed BY CHT Technology
error: Content is protected !!