শনিবার, ৩০ মে ২০২০, ০৮:৪১ অপরাহ্ন

পার্বত্য চট্টগ্রামের রাজনীতিতে: ওয়াদুদ ভুইয়া

পার্বত্য চট্টগ্রামের রাজনীতিতে: ওয়াদুদ ভুইয়া

ফাইল ছবি

ওয়াদুদ ভূইয়াঅসাধারণ নেতৃত্ব, অতুলনীয় ব্যক্তিত্ব, পার্বত্য চট্টগ্রামের মাটি ও মানুষের প্রিয় নেতা, পার্বত্য চট্টগ্রামের সিংহ পুরুষ, আধুনিক পার্বত্য চট্টগ্রামের রূপকার মাননীয় ওয়াদুদ ভুইয়া হলেন রাজনৈতিক নেতৃত্বের একটা প্যাকেজ (all in one) একের ভিতরে সব। এজন্য অনেকেই বলে থাকেন, ওয়াদুদ ভুইয়া নিজেই একটা “রাজনৈতিক প্রতিষ্ঠান”। এই অঞ্চলের মাটি ও মানুষের মনের শ্লোগান অনেকটা এরকম–
‘প্রথমত অদুদ ভাই, দ্বিতীয়ত অদুদ ভাই, তৃতীয়ত অদুদ ভাই, শেষ পর্যন্ত অদুদ ভাই।

ওয়াদুদ ভুইয়া হলেন পার্বত্য চট্টগ্রামের রাজনীতির গীতিকবি। একজন কবি যেমন শব্দ, বাক্য, কথামালা, ছন্দ, যতিচিহ্ন সবকিছু মেইন্টেন করে শুন্য থেকে একটা কবিতা রচনা করে ঠিক তেমনি জননেতা ওয়াদুদ ভুইয়া পার্বতাঞ্চলের রাজনীতিকে প্রতিষ্ঠিত করেছেন। এই জন্য তাঁর প্রতি চির কৃতজ্ঞ থাকবে পার্বত্যবাসী। একই সাথে স্মরণ করবে সেইসব ত্যাগী নেতাকর্মীদের যারা সুখে দুখে সব সময় ওয়াদুদ ভুইয়ার সাথে থেকে উন্নয়ন কর্মকান্ডে সহযোগী হয়েছেন। পার্বত্য চট্টগ্রামের প্রায় প্রতিটি উন্নয়নের স্মৃতির মিনারে মিশে আছে ওয়াদুদ ভুইয়ার নাম।

আমি পাহাড় ভালোবাসি এবং পাহাড় সমতুল্য বলিষ্ঠ নেতৃত্ব ওয়াদুদ ভুইয়াকে ভালবাসি, যেমনি আপনারা তাঁকে ভালবাসেন এবং তিনিও আপনাদেরকে ভালবাসেন। আমি সরাসরি রাজনীতির মানুষ নই এবং পার্বত্যাঞ্চলে বসবাস না করলেও বিএনপি এবং ওয়াদুদ ভুইয়ার প্রতি অগাধ শ্রদ্ধা, ভালোবাসা, আস্থা এবং আনুগত্য রয়েছে।

তিনি একজন সত্যিকারের নায়ক। একই সাথে জলন্ত আগ্নেয়গিরির মত তেজোদৃপ্ত এবং শিশুর মত কোমল। পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের প্রতীক। পার্বত্য চট্টগ্রামের বাইরেও তার যথেষ্ট জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা রয়েছে। আমার মত অপরিচিত, স্বল্পপরিচিত, জানা অজানা, অজস্র অগণিত ভক্তকুল ছড়িয়ে ছিটিয়ে আছে গ্রামে গঞ্জে শহরে দেশের বিভিন্ন প্রান্তে এমনকি দেশের বাহিরে, যারা মনে প্রানে তাকে ভালবাসেন এবং তাঁর মত শক্তিমান নেতাকেই বারংবার সংসদে দেখতে চান। জাতীয়তাবাদী শক্তির জয় হোক।
গণতন্ত্র মুক্তিপাক, ওয়াদুদ ভুইয়া জিন্দাবাদ।

-‘সময়ের চাকা ঘুরে পালটায় দিনরাত
এ মোড়ক চলে গেলে আসবে সুপ্রভাত
আসবে, আনতে হবে, এটাই হতে হবে
ভরসা ছেড়না বন্ধুরা, ভরসা ছেড়না “..

কবির সুমনের ভাষায় আবারো বলছি–
” হাল ছেড়না বন্ধু বরং কন্ঠ ছাড় জোরে
দেখা হবে তোমায় আমায় অন্য গানের ভোরে”
সে গান হবে গণতন্ত্রের বিজয়ের গান
ওয়াদুদ ভুইয়ার জয়গান।

[highlight]লেখক- প্রিথু।[/highlight]

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Design & Developed BY CHT Technology
error: Content is protected !!