শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১২:১২ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে দিনব্যাপী শুভ মাঘী পূর্ণিমা পালন

খাগড়াছড়িতে দিনব্যাপী শুভ মাঘী পূর্ণিমা পালন

আল-মামুন,খাগড়াছড়ি:: আজ বুধবার মাঘী পূর্ণিমা। খাগড়াছড়িতে দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় আনুষ্ঠানিকতায় বৌদ্ধ সম্প্রদায়েরা শুভ মাঘী পূর্ণিমা উৎসাহ উদ্দীপনা ও ভাবগম্ভীর পরিবেশে উদযাপন করছে। এ উপলক্ষে সকালে জেলা শহরের য়ংড বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বৌদ্ধ আয়োজন করা হয় ধর্মীয় প্রার্থনার।

এই তিথিতে বৌদ্ধ নর-নারীরা দানীয় ও পূজার সামগ্রী নিয়ে বৌদ্ধ বিহারে সমবেত হয়। বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় মোমবাতি জ্বালিয়ে বুদ্ধের উদ্দেশ্যে প্রার্থনা করেন তারা। প্রথমে বৌদ্ধ ভিক্ষুদের পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করে ধর্মীয় দেশনা শ্রবন করে বৌদ্ধ নর-নারীরা এবং ভিক্ষুদের খাদ্য ভোজ্য, প্রদান করে এবং দান দক্ষিনা দেয়। সন্ধ্যায় পঞ্চশীল গ্রহণ ও প্রদীপ পূজা পালন করবেন বৌদ্ধ ধর্মাবলাম্বীরা।

উল্লেখ্য, এই পূর্ণিমা বৌদ্ধরা আনন্দের চেয়ে শোকের মাধ্যমে পালন করেন। কারণ এই পূর্ণিমায় ভারতের উত্তর প্রদেশের বৈশালী-এর চাপাল চৈত্যে বুদ্ধ নিজেই তার মহাপরিনির্বানের কথা বলেন এবং শিষ্যদের সামনে ঘোষণা করেন। আজ হতে তিনমাস পর শুভ বৈশাখী পূর্ণিমায় তিনি মহাপরিনির্বাণ লাভ করেন।

মাঘী পূর্ণিমাকে বৌদ্ধরা বুদ্ধের আয়ু সংস্কারের দিনও বলে থাকেন। তাঁর জীবনের একটি বিয়োগ ব্যাথাজনিত ঘটনা অনুষ্ঠিত হয়েছিলো এই মাঘী পূর্ণিমায়।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd