সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১০:০০ অপরাহ্ন

আ’লীগে মনোনয়ন দৌঁড়ে একাধিক প্রার্থী: কৌশলী বিএনপি,ইউপিডিএফ

আ’লীগে মনোনয়ন দৌঁড়ে একাধিক প্রার্থী: কৌশলী বিএনপি,ইউপিডিএফ

নুরুল আলম:: আগামী জাতীয় সংসদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে মনোনয়ন নিয়ে ব্যস্ত ভাবনা। অন্যদিকে সংসদ নির্বাচন ইস্যুতে খাগড়াছড়িতে সংঘাত বেড়ে চলেছে আঞ্চলিক সংগঠনের মধ্যে। এ সংঘাতের সুযোগে লাভবান হচ্ছে খাগড়াছড়ি জেলা বিএনপি।

তবে জয় হওয়া নিয়ে দুর্ভাবনার মেঘ জমছে আওয়ামীলীগে। চলতি বছরের প্রথম থেকে ‘ইউপিডিএফ’, নবগঠিত ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’ এবং জনসংহতি (এমএন লারমা) অংশের ত্রিমুখী সশস্ত্র বিরোধে পাহাড়ি অধুষিত এলাকাগুলোতে আতঙ্ক আর প্রাণহানির ঘটনায় পাল্টে যেতে পারে আঞ্চলিক সংগঠনের নির্বাচনের মেরুকরণ।

নির্বাচনের আগাম জল্পনা-কল্পনার বাতাসে আওয়ামীলীগের নমিনেশন গুজবে নাম শুনা যাচ্ছে বর্তমান সংসদ সদস্য ও টাক্স ফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা,খাগড়াছড়ি পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী,সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা,সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোয়াই মারমা ও খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যক্ষ সমীর দত্ত ও খাগড়াছড়ির পৌর মেয়র রফিকুল আলমের নাম।

অন্যদিকে বিএনপি অংশে একক আধিপত্য ও মাঠে সক্রিয় থাকা ওয়াদুদ ভুইয়ার নামতো আছেই। সব মিলিয়ে এ সংসদ নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে আওয়ামী লীগ। ২৯৮ নং খাগড়াছড়ি আসনে বিগত বেশ কয়েকটি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগের শক্ত প্রতিপক্ষ প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিফ) নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীকে হত্যার পরও সক্রিয় ভাবে মাঠে কাজ করে যাচ্ছে।

অষ্টম,নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে ‘ইউপিডিএফ’র ভোট ক্রমশ: বেড়েছে। কিন্তু জনসংহতি সমিতি ও গণতান্ত্রিক ইউপডিএফ’র যৌথ সশস্ত্র প্রতিরোধের মুখে ‘ইউপিডিএফ’র এখন চরম দুর্দিন যাচ্ছে।

এই অবস্থা নির্বাচন পর্যন্ত টিকে থাকলে কি হয় সেই দুশ্চিন্তাও ভর করেছে আওয়ামী শিবিরে। আবার নির্বাচনী বছরেও আওয়ামীলীগে অভ্যন্তরীণ কোন্দল থাকায় মাঠপর্যায়ের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়ে প্রার্থী নিয়ে ভাবনা আর ঐক্যের বিষয়টি। ঠিক তার বিপরীতে ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের চাঙ্গা করতে অঙ্গসংগঠনে নতুন কমিটি ঘোষণা করে সাংগঠনিক তৎপরতা শুরু করেছে বিএনপি।

ঘরে-বাইরে অস্থিরতার মধ্যেও বিপুল সংখ্যক উচ্চশিক্ষিত কর্মী বাহিনী নিয়ে ঠিকে থাকার এবং এগিয়ে যাবার কৌশলে দিন পার করছে ‘ইউপিডিএফ’। ধর-পাকড়, হামলা, মামলা এবং নানা ধরণের হয়রানি সত্ত্বেও মাঠ ছাড়েনি দলটির নেতাকর্মীরা।

খাগড়াছড়ি জেলা নির্বাচন কমিশনের তথ্যমতে, ৯ উপজেলা নিয়ে খাগড়াছড়ি (২৯৮) এ সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৪ লক্ষ ৪১ হাজার ৬৮ জন। গত সংসদ নির্বাচনে ভোটার ছিল ৩ লক্ষ ৮১ হাজার ৫১৬ জন।

এবার ভোটার সংখ্যা বেড়েছে প্রায় ৬০ হাজার। যার অধিকাংশই তরুণ প্রজন্ম। বিগত ২০০৯ সাল থেকে টানা দুই মেয়াদে সরকারের পাশাপাশি খাগড়াছড়ি আসনেও আওয়ামীলীগ দলীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। দশম সংসদে নির্বাচিত এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা বর্তমানে প্রতিমন্ত্রী পদ-মর্যাদায় শরণার্থী পূর্নবাসন টাস্কফোর্স চেয়ারম্যান পদে আছেন।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!