শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৬:৪৪ অপরাহ্ন

পার্বত্য অঞ্চলে শিশু-কিশোরেরা কাজ করছে অবৈধ ইটভাটায়

পার্বত্য অঞ্চলে শিশু-কিশোরেরা কাজ করছে অবৈধ ইটভাটায়

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:: পাবর্ত্য অঞ্চলের তিনটি জেলায় খাগড়াছড়ি , রাঙামাটি, বান্দারবান, প্রায় 120 টিরও অধিক ইটেরভাটায় শিশু কিশোররা কাজ করতে দেখা যায়। যা বাংলাদেশের আইনে ১৪ বছরের কম বয়সী শিশুদের কোন প্রকার কাজে নিয়োগ নিষিদ্ধ করা হয়েছে। আইনের তয়াক্কানা করে ইটের ভাটার মালিকেরা স্বল্প টাকায় ইটের ভাটায় কাজ করাচ্ছে শিশু-কিশোরদের দিয়ে। শিশু কিশোর দের ইটভাটায় কাজ করার ফলে বিগ্নিত হচ্ছে লেখা পাড় সহ বিভিন্ন শিক্ষা মূলক কাজে যার ফলে তার ভবিষৎ অন্ধকারের দিকে ধাবিত হচ্ছে। এক শ্রেনীর প্রতারক চক্র শিশুদের কে বিভিন্ন সমতল জেলা থেকে পলবন দেখিয়ে এই পাহাড়ি দূঘম এলকায় নিয়ে আশা হয়। দালালদের কথা না শুনলে তাদের উপরে নেমে আসে নানা রকম শোষন, নিযাতন নিপীরন। শিশু শ্রম বন্ধ করে লেখা পড়ায় মনোযোগি করার সমাজ ও সচেতন ব্যক্তিদের দায়িত্ব। আইনের প্রতি অবগ্যার কারনে টাকার বিনীময় কাজ করতে আশা নিরীহ মানুষদের প্রান দিতে হয় অনেক অসহায় গরিব শিশুদের তার প্রমান:  কুমিল্লায় একটি ইটভাটায় কয়লাবাহী ট্রাক উল্টে গিয়ে ১৩ জন ঘুমন্ত শ্রমিক নিহত হওয়ার মর্মান্তিক ঘটনাটির পর অবহেলাজনিত মৃত্যুর

স্বজনরা বলেছে, নিহত ১৩ জন শ্রমিকের বেশিরভাগই ছিল বড়জোর ১৫-১৬ বছর বয়সী কিশোর যাদের সবাইকে নীলফামারির একটি নির্দিষ্ট এলাকা থেকে ঠিকাদারেরা নিয়ে এসেছিলেন।

স্থানীয়রা অভিযোগ করছেন, এই এলাকার প্রায় সাড়ে তিনশ’ ইটভাটায় বিপুল পরিমাণে শিশু-কিশোর শ্রমিক কাজ করে।

বাংলাদেশের অন্যান্য এলাকা থেকেও একই ধরণের অভিযোগ শোনা যায়। বিশেষ করে ইটের ভাটায় এত শিশু-কিশোর শ্রমিক কাজ করতে আানা হয়েছে কেন?

বাংলাদেশের আইনে ১৪ বছরের কম বয়সী শিশুদের কোন প্রকার কাজে নিয়োগ নিষিদ্ধ করা হয়েছে। সবশেষ সংশোধিত শ্রম আইনে ১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোররা হালকা কাজ করতে পারবে বলা হয়েছে। কিশোর শ্রমিকদের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ কাজের ধরণ ও ঘন্টা নিয়ে আইনী বাধ্যবাধকতা থাকলেও – অনেক ইটের ভাটাতেই সেগুলো মানা হয়না বলে অভিযোগ উঠেছে। আইন প্রয়োগকারী সংস্থা শিশু শ্রমের বিরুদ্ধে প্রয়োজনীয়  ব্যবস্থা নেয়া না হলে এসব শিশু শ্রমও বাড়বে এবং অকালে মৃতু ঘটনাও আরো ঘটতে পারে । তাই উদ্ধতন কর্তৃপকক্ষকে শিশু শ্রমের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজনীতা দেখাদিয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Design & Developed BY CHT Technology
error: Content is protected !!