বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ০৩:৪৬ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে বাগানীদের মাঝে কৃষি বিভাগের কৃষি উপকরণ বিতরণ

খাগড়াছড়িতে বাগানীদের মাঝে কৃষি বিভাগের কৃষি উপকরণ বিতরণ

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: খাগড়াছড়ি জেলার সদর উপজেলায় বিভিন্ন ফলদ বাগান সৃজন ও সময়োপযোগী বাগান পরিচর্যার মাধ্যমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সদর উপজেলা কৃষি বিভাগ বাগান চাষীদের মাঝে কৃষি উপকরণ সরবরাহ করছে। বুধবার কৃষকদের মধ্যে এই কৃষি উপকরণ বিতরণ করা হয়।

‘পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান ফলদ বাগান সমূহ পরিচর্যার মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি করে আর্থসামাজিক সমৃদ্ধ আনয়ন কর্মসূচি’ ও ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মিশ্র ফল বাগান স্থাপনের মাধ্যমে কৃষকের পুষ্টি চাহিদা পূরণ ও আর্থসামাজিক উন্নয়ন কর্মসূচি’ এই দুইটি প্রকল্পে মোট ৩০ জন চাষীকে এই সহায়তা দেওয়া হয়। কৃষি উপকরণের মধ্যে সার, বালাই নাশক, ফেরোমন ফাঁদ, ফুট পাম্প, চিকাচার, করাত, গ্রাফটিঙ এর ছুরি প্রভৃতি।

বিতরণের সময় কৃষকদের উদ্দেশ্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিয়াজুর রহমান বলেন, আমরা সবাই কম বেশী বাগান করি। কিন্তু ঠিকমত বাগানের পরিচর্যা করি না। তাই বাগানে আমাদের ফলন কম হয়। আমরা চাই কৃষকরা সব সময় কৃষি অফিস ও কর্মকর্তাদের সাথে যোগাযোগ রাখুক। বাগানের বিভিন্ন সমস্যার সমাধান, কখন কী সার প্রয়োগ, বালাই নাশক প্রয়োগ করা প্রয়োজন তা কৃষি অফিস থেকে জেনে নিক। এভাবে কৃষকরা একবার অভ্যস্থ হয়ে গেলে তার বাগান পরিচর্যা খুবই সহজ হবে এবং বাগানের ফলনও বৃদ্ধি পাবে।

কৃষি বিভাগের এই সহায়তা যারা পেয়েছেন তাদের মধ্যে আম, মাল্টা, পেঁপে, মিশ্র ফলের বাগান চাষীরা রয়েছেন। সুবিধাপ্রাপ্তরা আশা করছেন এতে করে বাগান পরিচর্যায় তারা আরো মনোযোগী হতে পারবেন। কৃষি উপকরণ বিতরণের সময় অন্যান্যের মধ্যে ছিলেন নাছির আহম্মদ চৌধুরী, মানিক মিয়া, নীতি ভূষণ চাকমা প্রমুখ।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!