মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৬:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম :
দীঘিনালায় লাকড়ি হিসেবে বিক্রয় করা হচ্ছে সরকারী রাবার গাছ

দীঘিনালায় লাকড়ি হিসেবে বিক্রয় করা হচ্ছে সরকারী রাবার গাছ

নিজস্ব প্রতিবেদক,দীঘিনালা:: খাগড়াছড়ির দীঘিনালায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সৃজিত সরকারী রাবার বাগানের রাবার গাছ কেটে উজাড় করে বিক্রয় করা হচ্ছে লাকড়ি হিসেবে। বাগানের পর বাগান এভাবে উজাড় করা হলেও বিষয়টি কতৃপক্ষ্যের জানা নেই বলে দাবী করেছেন সংশ্লিষ্টরা।

রাবার বাগান উজাড়ের সংবাদ পেয়ে বুধবার সরেজমিনে বোয়ালখালি ইউনিয়নের ১নং যৌর্থ খামার (কড়ইতলি) এলাকায় সরেজমিনে গিয়ে দেখা হয় রাবার বাগান ধ্বংসের সচিত্র। গত বুধবার সকাল ১১টার দিকে সেখানে পৌছে দেখা যায়, প্রায় ১০-১৫একর জায়গার বাগান গত কয়েকদিনে কেটে সাবার করা হয়েছে।

সেসব গাছের গুড়ালি থেকে এখনো ঝড়ছে রাবার কস। এর পরের অংশে নতুন করে কাটা হচ্ছে বাগানের রাবার গাছ। ৪জন শ্রমিক গাছ কাটায় ব্যাস্ত থাকলেও তারা নিজেদের নাম পরিচয় দিতে রাজি হননি।

তবে শ্রমিকরা জানান, তাদের প্রতিজনে প্রতিদিন ৪০০টাকা মজুরীতে কাজ করছেন। কাজ করাচ্ছেন সে এলাকার শাক্ক্য চাকমা। শ্রমিকদের নিকট থেকে শাক্ক্য চাকমার মোবাইল নাম্বার নিয়ে তাঁকে ফোন দেওয়া হয়। রাবার গাছ বিক্রয়ের কথা প্রথম স্বীকার করেন শাক্ক্য। পরে প্রতি গাড়ি কত টাকায় বিক্রয় করা হচ্ছে জানতে চাইলে তিনি ফোন কেটে দেন।

পার্বত্য চট্টগ্রামের রাবার বাগান ব্যবস্থাপনা ইউনিট সূত্রে জানা যায়, দীঘিনালার রাবার বাগান দেখভাল করছেন সংশ্লিষ্ট বিভাগের দীঘিনালা অফিসের সুভাষ চাকমা। ফোনে জানতে চাইলে সুভাষ চাকমা জানান, ১নং যৌর্থ খামার (কড়ইতলি) এলাকার সে বাগানটি কাটারুং ১নং প্লটের আওতাধীন। সে এলাকায় কোন ব্যাক্তিগত বাগান নেই; সকল বাগান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের। তবে রাবার বাগান কেটে লাকড়ি হিসেবে বিক্রয় করার বিষয়টি তাঁদের জানা নেই।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ি কার্যালয়ের সুপারিন্টেন্ডেন্ট মো. জসিম উদ্দিন রাবার বাগান দীঘিনালা ইউনিটের ব্যবস্থাপকের ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন। এ বিষয়ে জানতে চাইলে জসিম উদ্দিন জানান, গত বছরের ঘটনায় কারো বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। আর বর্তমানে বাগান কাটার বিষয়টি তিনি জানতেন না। বুধবার জানার পর অফিসের একজনকে বলা দেওয়া হয়েছে সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd