বনের পাখি রক্ষায় রাঙামাটিতে দু’দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু

Spread the love

পাখি বাঁচলে,বাঁচবে প্রকৃতি

আল-মামুন,খাগড়াছড়ি:: খাগড়াছড়ির পর “সেভ দ্যা বার্ডস অব হিল” শীর্ষক দুই দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হয়েছে রাঙামাটিতে। খাগড়াছড়ির পর এবার রাঙামাটির গরবা রেস্টেুরেন্ট এন্ড আর্ট গ্যালারিতে শুক্রবার বিকেলে এ চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন এতে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মো: একেএম মামুনুর রশিদ।

এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৃতি বিষয়ক তরুণ লেখক ও নিসর্গী মোকারম হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. দেবাশীষ বিশ্বাস, রাঙামাটির প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুনীল কান্তি দে, রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাবেক সভাপতি এস এম শামসুল আলম, স্কাউট নেতা নুরুল আফসার প্রমুখ।

চিত্র প্রদর্শনীতে হরিয়াল, ধুমকল, বাংলা বুলবুল, মেটে বুক প্রিনা, নীলগলা বসন্ত, তিলা নাগ ঈগল, সিট্রিন খঞ্জন, শামুকখোলসহ পাহাড়ের বিপন্ন কয়েক প্রজাতির পাখিসহ প্রায় ৪৫টির অধিক পাখি নানা রঙের পাখির ছবি প্রদর্শনীতে স্থান পায়। ‘বনের পাখি থাকুক বনে-নিরাপদে’ এই শ্লেগানে খাগড়াছড়ির পর এবার রাঙামাটিতে ছবি প্রদর্শনীর উদ্যোগ নেয় দুই তরুণ ছবিয়াল সমির মল্লিক ও প্রকৌশলী সবুজ চাকমা।

প্রধান অতিথি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, ‘বন ধ্বংস ও শিকারিদের উৎখাতে হারিয়ে যাচ্ছে পাখিরা। পাহাড়ের পাখি প্রদর্শনী নিয়ে এই আয়োজন পাখির প্রতি সচেতনতা সৃষ্টি হবে উল্লেখ করে তিনি আরো বলেন, অপরূপ সুন্দর্য্যরে এ লিলাভূমিকে বিধাতার দান পাখি এ মূল্য সম্পদ। পাখি বাঁচলে,বাঁচবে প্রকৃতি মন্তব্য করে মানুষ এ সম্পদকে নানা ভাবে ধ্বংস করার জন্য দায়ী করেন। তাই এ ধরনের উদ্যোগের প্রশংসা করে তিনি পাখি রক্ষায় সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

ছবি প্রদর্শনীতে আলোকচিত্রী সমীর মল্লিক ও প্রকৌশলী সবুজ চাকমা জানান, ‘সবুজ বনানী ও উপত্যকা সৌন্দর্য্যরে লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। এক সময় নানা প্রজাতির পশু পাখির নিশ্চিন্ত আবাসভূমি ছিল পাহাড়। বর্তমানে শিকারীদের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে পাখিরা। ইতোমধ্যে বেশ কয়েক প্রজাতির পাখি বিলুপ্তির কথা চিন্তা করে পাখি রক্ষায় এ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রাঙামাটি শহরের ‘গরবা’য় আয়োজিত এই প্রদর্শনীতে দর্শনার্থী ও প্রকৃতিপ্রমিদের ভিড় ছিল চোখে পড়ার মতো। দু’দিনব্যাপী এই আয়োজন শনিবার রাত আটটায় শেষ হবে।

Leave a Reply

Specify Facebook App ID and Secret in Super Socializer > Social Login section in admin panel for Facebook Login to work

Your email address will not be published. Required fields are marked *

*