বুধবার, ২৯ জানুয়ারী ২০২০, ০৫:০০ অপরাহ্ন

পাকুয়াখালী গণহত্যা: খাগড়াছড়িতে বিক্ষোভ মানববন্ধন

পাকুয়াখালী গণহত্যা: খাগড়াছড়িতে বিক্ষোভ মানববন্ধন

আল-মামুন,খাগড়াছড়ি:: পাকুয়াখালী গণহত্যায় ৩৫ কাঠুরিয়া হত্যাকারীদের শাস্তি ও নিহতের পরিবারকে পূর্ণবাসনের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল-মানববন্ধন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। সোমবার সকালে খাগড়াছড়ি সদর উপজেলা মাঠ থেকে শুরু করে একটি বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে শাপলা চত্বরে এসে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করে।

মানববন্ধন থেকে গণহত্যার বিচার দাবী করে অভিলম্বে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের সরকারীভাবে ক্ষতিপূরন ও পূর্নবাসন করার দাবী জানানো হয়। সংগঠনটির খাগড়াছড়ি জেলার সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন কায়েশের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংগঠনটির সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিঃ আব্দুল মজিদ।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনটির সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম,পাকুয়াখালী গণহত্যার লাশ শনাক্তকারী আব্দুল হাকিম, ৩৫ গণহত্যার সময় বেঁচে ফেরা একমাত্র কাঠুরিয়া মোঃ ইউনুছ মিয়া, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সিনিয়র সহ-সভাপতি সুমন আহমেদ, সহ-সভাপতি মোঃ জালাল আহমেদ প্রমুখ।

এসময় জেলা সিনিয়র সহ সভাপতি মোঃ রবিউল হোসেন,সহ-সাধারণ সম্পাদক মোঃ শামীম হোসেন, সোহেল রানা, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মমিনুল ইসলাম,দীঘিনালা উপজেলা আহবায়ক আল আমিন, রামগড় উপজেলা সদস্য সচিব রায়হান উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙ্গামাটির পাকুয়াখালীতে ৩৫জন কাঠুরিয়া হত্যার দীর্ঘ ২৩ বছর পেরিয়ে গেলেও হত্যাকারীদের কোন বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বিচারের দাবী জানান। এ সময় বক্তারা, পাহাড়ে বিচারহীনতার সংস্কৃতির কারণে পাহাড়ে খুন, অপহরণ, চাঁদাবাজি বন্ধ করা সম্ভব হচ্ছে না দাবী করে পাহাড় থেকে অস্ত্র উদ্ধারসহ সন্ত্রাসীদের নির্মলের দাবী জানান। পাশাপাশি পাকুয়াখালী গণহত্যার তদন্ত প্রক্রিয়া শুরুসহ নিহতের পরিবারদের ক্ষতিপূরণের দাবী জানান। এ কাঠুরিয়া গণহত্যার পর কাঠুরিয়ার পরিবার ও স্বজনরা বিচার না পেয়ে চরম হতাশা ও বর্তমানে মানবেতর জীবন যাপন করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Design & Developed BY CHT Technology
error: Content is protected !!