শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১১:২৮ অপরাহ্ন

গুইমারায় বিশ্ব শান্তি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

গুইমারায় বিশ্ব শান্তি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

মাইন উদ্দিন বাবলু, গুইমারা:: খাগড়াছড়ির গুইমারা ডাক্তারটিলা নাবাংপাড়া বিশ্ব শান্তি বৌদ্ধ বিহারে কঠিন চীবরদানোৎসব পালন করা হয়েছে। প্রবারণা র্পূনিমা পালনের পর থেকে বৌদ্ধ র্ধমালম্বীদের মাস ব্যাপী কঠিন চীবরদানোৎসব শুরু হয়। আশ্বিনী পূর্ণিমা থেকে পরবর্তী পূর্ণিমা পর্যন্ত মাস ব্যাপী কোন না কোন বৌদ্ধ বিহারে পালন করা হবে এ কঠিন চীবর দানোৎসব। এই কঠিন চীবর দান ভগবান গৌতম বুদ্ধের সময় বিশাখা প্রর্বতন করেন।
শুক্রবার সকাল থেকে প্রধান র্ধমদেশক ভদন্ত সুরিয়া মহাথের ,বিহার অধ্যক্ষ চাইন্দা সুরিয়া ,ভদন্ত ক্ষেমাসারা মহাথের,নন্দপাল মহাথের সহ বিভিন্ন বিহার থেকে আগত ভান্তেদের উপস্থিতিতে কঠিন চীবরদানোৎসবে থানা অফিসার ইনর্চাজ (ওসি) বিদ্যুৎ বড়ুয়া, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক,বাবু মেমং মারমা, কেউজাই মারমা সহ দায়ক দায়িকাগন উপস্থিত ছিলেন।
মূলত:বিহার অধ্যক্ষকে চব্বিশ ঘন্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি করে, সেই সুতা রং করে কাপড় বানিয়ে চীবর সেলাই করে বৌদ্ধ ভিক্ষুদের দান করতে হয়।এটি অত্যন্ত কঠিন কাজ বলে একে কঠিন চীবর দান বলে।বুদ্ধ ধর্ম মতে এ দানের ফল অপরিসীম। সুমেরু পর্বত ক্ষয়ে যেতে পারে সমুদ্র শুকিয়ে যেতে পারে কিন্তু এ দানের ফল শেষ হবেনা না। এই জন্য এ কঠিন চীবর দান বৌদ্ধ র্ধমালম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ন।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd