বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০৩:৩৭ অপরাহ্ন

ভূমিহীন ৩৪ পরিবার পাবে বাঁচার নতুন ঠিকানা

ভূমিহীন ৩৪ পরিবার পাবে বাঁচার নতুন ঠিকানা


নিজস্ব প্রতিবেদক:: দীর্ঘ প্রতিক্ষার পর অসহায় ৩৪ পরিবারের স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে বৃহস্পতিবার। শুভ উদ্বোধনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে ৩৪ পরিবারের মাঝে স্বপ্নের বাড়ির চাবি তুলে দিবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো: তাজুল ইসলাম এমপি।

“বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্প’র“তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের (ইউজিআইআইপি-থ্রী) আওতায় নির্মিত, বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্পে জেলা শহরের কুমিল্লাটিলা এলাকায় এ প্রকল্পের আওতায় নির্মিত করা হয়।

সুবিধাভোগী ভূমিহীনরা বলেন, আমরা গরিব থাকার কোন জমি ও ঘর ছিল না। স্বামী মৃত্যুর পর ছেলে সন্তান না থাকায় অনেক কষ্ঠে জীবনযাপন মাঝে শেহ হাসিনা সরকার নিরাপদ আবাসন প্রকল্পের সকল চিন্তা-ভাবনার অবসান ঘটেছে স্বপ্নের সে “বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্প’র বাড়ি।

সচেতন সমাজের অভিমত মানুষের চাহিদার মৌলিক অধিকার নিশ্চিত করে খাগড়াছড়িতে বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্পের অসহায় মানুষের মাঝে নতুন করে বাঁচার সুখের স্বপ্নের নতুন ঠিকানা সৃষ্টি হয়েছে।

জন কল্যাণমুখী এ ধরনের উদ্যোগের ফলে খাগড়াছড়িবাসীর মাঝে নতুন গতির সঞ্চালন হয়েছে উল্লেখ করে সুদর্শন দত্ত বলেন, খাগড়াছড়িতে ভূমিহীন, আশ্রয়হীন মাথা গোঁজার যাদের ঠাঁই নেই, তাদের জন্য সরকারি খাস ভূমি বন্দোবস্ত করে দেয়ার মাধ্যমে আবাসন প্রকল্প করে দেয়া হয় তাহলে এদেশে অনেক ভূমিহীন সাধারণ মানুষ তাদের নিরাপদ ঠিকানা খুঁজে পাবে।

খাগড়াছড়ি পৌর মেয়র মো: রফিকুল আলম বলেন, আগামী ২০২১ সালের মধ্যে একটি সুন্দর ও পরিকল্পিত বাসযোগ্য আবাসন ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। ভূমিহীন,বিধবা,দুস্থদের মাঝে এ ধরনের কিছু উপহার দেওয়ার কাজে নিজেকে নিয়োজিত করতে পারার জন্য পৌরবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, ‘সকলের জন্য আবাসন নিশ্চিত করা হবে, বাংলাদেশে কেউ আর গৃহহীন থাকবে না’। তারই ধারাবাহীকতায় খাগড়াছড়ি পৌর সভার মাধ্যমে এ জেলার ভূমিহীন, বিধবা,স্বামী পরিত্যাক্তা,প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা পরিবারকে এই প্রকল্পের মাধ্যমে তাদের আবাসন নিশ্চিত করার কথা জানান।

এ সময় মেয়র আরো উল্লেখ করেন, খাগড়াছড়ি পৌর শহরকে একটি পরিবেশ বান্ধব যানযটমুক্ত পরিছন্ন পর্যটনমুখী পৌর শহর গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নের লক্ষে এ প্রকল্পের মাধ্যমে কাজ অব্যাহত রয়েছে।

এছাড়াও স্থানীয় সরকার,পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো: তাজুল ইসলাম এমপি, খাগড়াছড়ি প্রধান সড়কের সম্প্রসারণ ও উন্নয়ন এবং ড্রেননির্মাণ, স্যানিটারীল্যান্ডফিল এবং ঋঝঞচ নির্মাণ, শান্তিনগর রাস্তার সম্প্রসারণ ও উন্নয়ন, খাগড়াছড়ি পৌর কেন্দ্রীয় কবরস্থানের সীমানা প্রাচীর নির্মাণ ও উন্নয়ন কাজ সহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করবেন বলে পৌর মেয়র রফিকুল আলম জানান।

ভূমিহীন ১১, বিধবা ৮, স্বামী পরিত্যাক্তা ৪, প্রতিবন্ধী ৭ এবং ৩ মুক্তিযোদ্ধা সহ ৩৪ পরিবার পাবে স্বপ্নের সে বাড়ি। ২ একর ভূমির উপর নির্মিত ৫০১ বর্গফুটের প্রতিটি ঘরের আয়তন নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১১ লাখ ৩৮ হাজার টাকা করে মোট ৩ কোটি ৮৭ লাখ টাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Design & Developed BY CHT Technology
error: Content is protected !!