মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৬:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম :
অতিরিক্ত টোল আদায় ও হয়রানী বন্ধে দুই সংগঠনের সংবাদ সম্মেলন

অতিরিক্ত টোল আদায় ও হয়রানী বন্ধে দুই সংগঠনের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: আম ও লিচুসহ ফলের উপর জেলা পরিষদ,বাজার ফান্ড ও পৌরসভার অতিরিক্ত টোল আদায় বন্ধ ও হয়রানীর প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতি ও মারমা ফলদ বাগান মালিক সমিতি।

বুধবার খাগড়াছড়ি প্রেসক্লাব হল রুমে এ সংবাদ সম্মেলন করে সংগঠন দুটি। এতে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন, খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতির সাধারন সম্পাদক জগৎ জীবন চাকমা। এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনটির সভাপতি দিবাকর চাকমা, মারমা ফলদ বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক বাবুশ্যি চৌধুরী, অর্থ সম্পাদক মংচিং মারমা প্রমূখ।

এতে অভিযোগ করা হয়, জেলা পরিষদ,বাজার ফান্ড ও পৌরসভা সিডিউলের বাহিরে অতিরিক্ত টোল আদায় করছে ফল ব্যবসায়ীদের হয়রানী করছে। আর এ সব অতিরিক্ত টোলের টাকা সরকারী কোষাগারে জমা না করে তা সিন্ডিকেট চক্র ভাগ-ভাটোয়ারা করে খাচ্ছে। এতে আরো জানানো হয়, বাহিরের জেলাগুলোর সাথে পার্বত্য এ জেলার টোল সিডিউলের কোন মিল নেই। এর বাহিরেও অতিরিক্ত টোল আদায় ও হয়রানীর ফলে কৃষিপন্য ও ফল উৎপাদনে চাষীরা উৎসাহ হারাচ্ছে বলে অভিযোগ করা হয়।

যেখানে খাগড়াছড়ি পৌরসভার ১ থেকে দেড় লক্ষ টাকার আম বা লিচুর গাড়ীতে টোল দিতে হয় ৩/৬ হাজার টাকা সেখানে পরিবেশের জন্য ক্ষতিকর তামাক পাতার ১০ লক্ষ টাকার গাড়িতে ১ হাজার টাকা ও ৫-৭ লক্ষ টাকার কাঠের ট্রাকে ৮শ টাকা দিতে হয় বলে অভিযোগ তোলা হয়। একই ভাবে খাগড়াছড়ি জেলা পরিষদের রামগড় সোনাইপুল ও মানিকছড়িও গাড়িটানা টোল আদায় কেন্দ্রে সরকারি রেইট সিডিউল অনুসারে গাড়ি প্রতি ২শ-৫শ টাকার নেওয়ার স্থলে ভাউচার বিহীন ৩-৮ হাজার টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

একই সাথে খাগড়াছড়ি জেলা পরিষদ ও বাজার ফান্ড ও পৌরসভার অতিরিক্ত টোল আদায় ও হয়রানী বন্ধের দাবী জানিয়ে বিগত ১৫-২০ বছরে সিন্ডিকেট চক্রের দুর্নীতি তদন্তেরও দাবী জানানো হয় এতে। এ সকল বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া না হলে কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষনা দেন সংগঠন দুটি।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd