শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৬:২৪ পূর্বাহ্ন

শিরোনাম :
পার্বত্য চুক্তির ২৩তম বর্ষপূর্তি পালিত হবে স্বাস্থ্যবিধি মেনে শান্তি পরিবহণ অবরোধ ও অফিসে অবস্থান ধর্মঘটের আল্টিমেটাম আনোয়ার হত্যা মামলায় আসামী জসিম এর যাবজ্জীবন কারাদণ্ড খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যেগ বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্প খাগড়াছড়িতে জেলা জাতীয় পার্টির সাংগঠনিক মতবিনিময় সভা বঙ্গবন্ধুকে অবমাননার প্রতিবাদে গুইমারায় মানববন্ধন ও সমাবেশ দুর্বলের উপর সবলের অত্যাচার গুইমারার বড়পিলাকে প্রতিপক্ষের আতর্কিত হামলায় আহত-৮ মানিকছড়ি থানা-পুলিশের অনন্য দৃষ্টান্ত, ছিনতাইকৃত মোটরসাইকেল উদ্ধার খাগড়াছড়ির মানিকছড়ি তিনটহরী কাঁচাবাজার; উন্নয়ন হয়নি ১৫ বছরেও ছাত্রলীগের কমিটি নিয়ে উত্তপ্ত খাগড়াছড়ি
গুইমারায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা’র উদ্ধোধন করেন পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী

গুইমারায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা’র উদ্ধোধন করেন পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী

আল-মামুন, খাগড়াছড়ি:: জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত গুইমারা বাজার ও বাজার সংলগ্ন জনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা এর শুভ উদ্ধোধন করেন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

৯ আগষ্ট’২০২০ ইং তারিখ রবিবার সকাল ১১ ঘটিকায় গুইমারা বাজার সংলগ্ন জনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা এর শুভ উদ্ধোধন করা হয়। খাগড়াছড়ি জনস্বাস্থ্য নির্বাহী প্রকৌশলী মো: ফজির উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, আরো উপস্থিত ছিলেন গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রæ মারমা, উপজেলা নির্বাহী অফিসার তুষার আহমেদ, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান মেমং মারমা, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা, উপজেলা নির্বাহী জনস্বাস্থ্য প্রকৌশলী আইয়ুব আলী সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে নির্বাহী প্রকৌশলী মো: ফজির উদ্দিন জানান, খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ২৫ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এতে করে গুইমারা বাজার এবং পার্শবর্তী কয়েকটি গ্রামের বিশুদ্ধ পানির চাহিদা পূরণ হবে।

জাতীয়ভাবে নিরাপদ পানির কভারেজ ৯২% হলেও খাগড়াছড়ি পার্বত্য জেলার বর্তমান কভারেজ ৬০%। জেলার নিরাপদ পানি কভারেজ বৃদ্ধির লক্ষ্যে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী তাদের ঐকান্তিক প্রচেষ্টায় সম্পূর্ণ জিওবি অর্থায়নে প্রায় শতকোটি টাকা ব্যয়ে ২টি প্রকল্পের অনুমোদন পাওয়া যায়। প্রকল্প ২টির আওতায় জেলার ৯টি উপজেলায় ৫৮টি গ্রামে উৎপাদক নলকূপ স্থাপনসহ পাইপ লাইনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহ করা হবে। বাজার সহ জন বহুল এলাকায় ১৭৮টি কমিউনিটি টয়লেট নির্মান করা হবে। ৬৫টি বাজারে ও বাজার সংলগ্ন জনবহুল গ্রামে উৎপাদক নলকূপ স্থাপন ও পাইল লাইনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহ করা হবে। তাছাড়াও সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় প্রতি বছর প্রতিটি ইউনিয়নে ২৬টি পানির উৎস স্থাপন কাজ ২০২৪ সাল পর্যন্ত চলমান থাকবে। অনুমোদিত প্রকল্পগুলোর কাজ ২০২২ সাল নাগাদ শেষ হলে জেলার নিরাপদ পানির কভারেজ ৮০% এ উন্নীত হবে একই সাথে জেলায় স্যানিটেশন কভারেজও বৃদ্ধি পাবে।

প্রধান অতিথি কংজরী চৌধুরী বলেন, খাগড়াছড়ির ৯টি উপজেলায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে পানি পৌছে দিলে মানুষের পানি সংকট দুর হবে। সকলের উচিৎ পানি অপচয় না করে সুষ্ঠ্য সংরক্ষণের মাধ্যমে বিশুদ্ধ পানি ব্যবহার নিশ্চিত করা।

প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, পানি, বিদ্যুৎ, রাস্তা-ঘাট সহ সকল প্রকার উন্নয়ন মূলক কর্মকান্ডে সরকারকে সহযোগিতা সহকারে এগিয়ে আসতে হবে। খাগড়াছড়ি জেলা পরিষদের অধীনে ব্যপক উন্নয় সাধিত হয়েছে। ভবিষ্যতে আরো এই উন্নয়নের ধারা অব্যহত থাকবে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!