রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৪:১৭ পূর্বাহ্ন

মানিকছড়িতে ছড়া কচুর  বাম্পার ফলন

জাকির হোসেন, মানিকছড়ি :: মানিকছড়িতে এবার ছড়া কচুর বাম্পার ফলন হয়েছে। উপজেলার গচ্ছাবিল এলাকায় প্র‍তিবছর শতশত হেক্টর জমিতে ছড়া কচু চায় করা হয়। এবারো তার ব্যতিক্রম ঘটেনি। ছোট–বড়, উঁচু–নিচু পাহাড়ের ঢালুতে এসব ফসল চাষ করা যায় বলে বিস্তৃত পাহাড় বেছে নেন চাষিরা। একেকজন চাষি এক একর থেকে শুরু করে শতশত একর জমিতে ছড়া কচু চাষ করে থাকেন। পাহাড়ের আবহাওয়া ও জলবায়ু ছড়া কচু চাষের উপযোগী হওয়ায় দিনদিন কৃষকদের আগ্রহের শীর্ষে চলে যাচ্ছেন ছড়া কচুর চাষ।

বছরে একবার ফলন পাওয়া গেলেও প্রতি কেজি ছড়া কচু আকারবেধে বিক্রি করা হয় ৪০–৫০ টাকা দরে। জমি থেকে এসব কচু তুলে এনে পানিতে ধুয়ে পরিষ্কার করে বস্তায় ভরে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয় বিক্রির জন্য। ছড়া কচু তরকারি হিসেবে রান্না করে খাওয়া যায় বলে দেশের বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে এর চাহিদা অনেক। এতে করে অনেক টাকা আয় করে কৃষকেরা। কচু চাষি মো. দুলাল মিয়া জানান, এবার ছড়া কচুর ভালো ফলন হয়েছে। আশা করছি ছড়া কচু বিক্রি করে অনেক টাকা আয় করতে পারব।

আরেকজন চাষি আব্দুল হাকিম জানান, ছড়া কচু আমাদের এলাকার প্রধান ফসল, যা থেকে আমরা অনেক টাকা আয় করতে পারি। আমাদের দেখাদেখি এখন অন্য এলাকার মানুষও কচু চাষ করা শুরু করেছেন।



এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!