রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৪:৫৪ পূর্বাহ্ন

মানিকছড়িতে উন্নত গাছের চারা বিতরণ

মানিকছড়িতে উন্নত গাছের চারা বিতরণ

জাকির হোসেন, মানিকছড়ি : পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন(পিকেএসএফ) এর নিয়মিত কর্মসূচীর অংশ হিসেবে হালদা নদীর উজান মানিকছড়িতে শতাধিক তামাক চাষী পরিবারকে বিকল্প জীবিকায়নে সহায়তার অংশ হিসেবে সরকারের গৃহীত প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় কাজ করছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন( আইডিএফ)। ১ শত ১১ পরিবারের হাতে উন্নত (বিদেশী) প্রজাতির আম, কাঁঠাল, রামবুটান ও ড্রাগন ফলের চারা বিতরণ করা হয়।



এ সময় প্রধান অতিথি ছিলেন, আইডিএফ খাগড়াছড়ি-রাঙ্গামাটি জোনাল ম্যানাজার শাহজাহান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মানিকছড়ি উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, পিকেএসএফ-এর হালদা প্রকল্প ব্যবস্থাপক সজীব হোসেন ও জুনিয়র মৎস্য কর্মকর্তা রাশেদুল ইসলাম প্রমুখ।

বিতরণ অনুষ্ঠানে সুবিধাভোগীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, হালদার দূষিত পরিবেশের জন্য আমরাই দায়ী। এই হালদার মিঠা পানি দুষনের অন্যতম কারণ তামাক চাষ! তাই সরকার এখন থেকে এই হালদা রক্ষায় নানা পদক্ষেপ নিয়েছে। আসুন, আমরা পরিবেশ ও জীবন ধ্বংসকারী তামাক চাষ ছেড়ে দিয়ে বিকল্প জীবিকায়নে সরকারের গৃহীত কর্মসূচী গ্রহন করি। বিগত সময়ে সবজি বীজ, পোনা মাছ বিতরণ শেষে এখন আপনাদের জন্য মালয়েশিয়া, ভিয়েতনাম, ভারত থেকে উন্নত প্রজাতির ফল-ফলাদির চারা আমদানী করা হচ্ছে।



এসব চারা যত্নসহকারে রোপন ও সেবাযত্নে আপনারা অধিক লাভবান হতে পারবেন। এক কথায় হালদা চরে পরিবেশ বিরোধী কোন কাজ না করে সরকারের গৃহীত প্রকল্প নিয়ে আপনারা নিজে বাঁচুন এবং হালদাকে বাঁচান।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd
error: Content is protected !!