সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৫ অপরাহ্ন

খাগড়াছড়িতে করোনায় মৃতদের দাফন,সৎকার বিষয়ে প্রশিক্ষণ

খাগড়াছড়িতে করোনায় মৃতদের দাফন,সৎকার বিষয়ে প্রশিক্ষণ

আল-মামুন,খাগড়াছড়ি:: করোনায় মৃতদের দাফন,সৎকার,অন্ত্যেষ্টিক্রিয়া ও সমাধি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে। শনিবার সকাল ১১টা থেকে শুরু এই কর্মশালা। কোয়ান্টাম ফাউন্ডেশন খাগড়াছড়ি সেল ও প্রগতি সংঘের আয়োজনে খাগড়াছড়ি করোনা মৃতদের দাহ,দাফন ও অক্সিজেন সেবা কার্যক্রম টিমের ৬০ জন স্বেচ্ছাসেবকবৃন্দর এতে অংশ হয়।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে এতে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত আসনের মহিলা এমপি বাসন্তী চাকমা। খাগড়াছড়ি প্রগতি সংঘের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী, কোয়ান্টাম এর দাফন ও সৎকার সেবার প্রধান সমন্বয়ক কামরুল হাসান সবুজ, খাগড়াছড়ি করোনা মৃতদের দাহ,দাফন ও অক্সিজেন সেবা কার্যক্রম টিমের সমন্বয়ক সাংবাদিক অপু দত্ত প্রমূখ।

এতে নিজেদের সুরক্ষিত রেখে করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যাক্তিদের দাফন,সৎকার, অন্ত্যেষ্টিক্রিয়া ও সমাধি বিষয়ে ধারনা ও প্রশিক্ষণ দেওয়া হয়। প্রথম অধিবেশনে প্রধান অতিথি এই উদ্যোগকে মহতি উদ্যোগ উল্লেখ করে বলেন, শেষ বিদায়ে যিনি পাশে থাকেন তিনিই প্রকৃত বন্ধু। মৃত্যুর সাধ সকলকে গ্রহণ করতে হবে। তাই ভয় পেলে চলবে না। করোনায় আক্রান্ত হয়ে মৃতদের কাছ থেকে দুরে সরে না গিয়ে যে কোন সম্প্রদায়ের মানুষের শেষ বেলায় সচেতনতার সাথে নিজেদের আত্মনিয়োগের মাধ্যমে সমাজের জন্য কিছু করে যাওয়াকে মানব ধর্ম বলে এতে মন্তব্য করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় জেলার বিভিন্ন এলাকা থেকে খাগড়াছড়ি করোনা মৃতদের দাহ,দাফন ও অক্সিজেন সেবা কার্যক্রম টিমের সদস্যরা তাদের কার্যক্রম পরিচালনায় দক্ষতা অর্জনে অংশ গ্রহণ করেন। এ ধারাবাহিকতা বজায় থাকবে বলে জানান টিমের কর্ণধাররা।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd