বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:০৯ অপরাহ্ন

শিরোনাম :
তুমব্রুর পর মর্টারশেলের শব্দে কেঁপে উঠল জামছড়ি পাহাড় ধসে খাগড়াছড়ি-সাজেক সড়কে কয়েক হাজার পর্যটক আটকা দীঘিনালায় সেনাবাহিনীর উদ্যোগে পাঁচ শতাধিক রোগীকে চক্ষু চিকিৎসা ও ঔষধ বিতরণ মিয়ানমারের অভ্যন্তরীণ বিশৃঙ্খলায় ক্ষতির সম্মুখীন বাংলাদেশ গুইমারাতে জাতীয় কন্যাশিশু দিবস ২০২২ উদযাপন খাগড়াছড়িতে শারদীয় দুর্গোৎসবে গুইমারা সেনা রিজিয়নের সহায়তা ও শুভেচ্ছা বিনিময় পাহাড়ে সকল সম্প্রদায়ের ঐক্যবদ্ধ সহাবস্থান শান্তি-সম্প্রীতির উদাহরণ ২৩ প্রকল্পের কাজ না করে ভূয়া বিল দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ পাহাড়ের তিন ফুটবল কণ্যা ও সহকারি কোচকে পুনাকের সংবর্ধনা খাগড়াছড়িতে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত
সিএইচটি ডব্লিউ সিএ’ প্রকল্পের ভিসিএফএর আইনি স্বীকৃতি বিষয়ক অবহিতকরণ সভা

সিএইচটি ডব্লিউ সিএ’ প্রকল্পের ভিসিএফএর আইনি স্বীকৃতি বিষয়ক অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:: পার্বত্য চট্টগ্রাম ওয়াটারশেড কো-ম্যানেজমেন্ট (সিএইচটি ডব্লিউ সিএ) প্রকল্পের ভিসিএফ সমূহের আইনি স্বীকৃতি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর ২০২১) দুপুরে খাগড়াছড়ি জেলা পরিষদের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভূঞা সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, ইউএনডিপি খাগড়াছড়ি জেলা লাইভলিহুড ও কমিউনিটি মবিলাইজার উশিংমং চৌধুরী।

অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন, পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ সাইফুল্লাহ্, জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী, খাগড়াছড়ি জেলায় ১৮ টি ভিসিএফ এর সভাপতি/সম্পাদক, ভিসিএফ জেলা নেটওয়ার্ক কমিটির নেতৃবৃন্দরা।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, সিএইচটি ডব্লিউ সিএ প্রকল্পের জেলা কর্মকর্তা মোঃ নাজিম উদ্দিন ফরায়েজী , বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খাগড়াছড়ি ভিসিএফ জেলা নেটওয়ার্ক কমিটি সভাপতি যুবলক্ষন চাকমা।

প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বক্তব্যে বলেন, ভিসিএফ সমূহ আমাদের প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই ভিসিএফ রক্ষা করা জন্য আমাদের আন্তরিক হতে হবে। পানির ধারক হিসেবে এ ভিসিএফ এর ভূমিকা কম নয়।

তিনি বন সংরক্ষেরেন ১৯০০ ও ১৯৬৫ সালের আইনের ধারা সমুন্নত রেখে ভিসিএফ সমূহকে রাঙ্গামাটি জেলা পরিষদের ন্যায় খাগড়াছড়ি জেলা পরিষদও জেলায় অবস্থিত ভিসিএফ সমূহের আইনী স্বীকৃতির জন্য আন্তরিক থাকবে।

তবে যথাযথ আইনী প্রক্রিয়ার জন্য জেলা প্রশাসক ,মং সার্কেল প্রধান (রাজা), হেডম্যান ও কার্বারীদের সমন্বয়ে আরো একটি কর্মশালা আয়োজন করে উক্ত বিষয়ে আলোচনা করা হবে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভূঞা পরে সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd