রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
খাগড়াছড়িতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ রামগড়ের প্রবীন ব্যক্তিত্ব মংক্যচিং চৌধুরী’র মৃত্যুতে শোক জয় নিশ্চিতে সরব আ’লীগ,নীরবে সক্রিয় স্বতন্ত্ররা প্রত্যান্ত জনপদে বিশুদ্ধ পানির ব্যবস্থা করলো ইউপিডিএফ গণতান্ত্রিক মহালছড়িতে উৎস-আমেজে সরগরম নৌকার মাঠ গুইমারায় সেনাবাহিনীর অভিযানে ১৮ লাখ টাকার ভারতীয় ঔষধ জব্দ “খালেদা জিয়ার মুক্তি ও সু-চিকিৎসা’র দাবী না মানলে গণআন্দোলন” মানবতার সেবায় এগিয়ে আসাটাই জীবনের স্বার্থকতা প্রত্যন্ত পাহাড়ী অঞ্চলের জনসাধারণের মাঝে বিনা মূলে চিকিৎসা সেবা প্রদান গুইমারা প্রেসক্লাব এর নেতৃবৃন্দদের সাথে ৩ ইউপি নির্বাচিত চেয়ারম্যানদের মতবিনিময়
জরুরী পরিস্থিতিতে নিরাপদে মৃত দেহ ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ

জরুরী পরিস্থিতিতে নিরাপদে মৃত দেহ ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষণ

প্রেস বিজ্ঞপ্তি:: ৪ নভেম্বর ২০২১, ঢাকা-বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) এর সহযোগিতায় আর্ন্তজাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) বান্দরবান, পার্বত্য চট্টগ্রামে (সিএইচটি) তিনটি ধর্ম ভিত্তিক সংস্থা কে জরুরী পরিস্থিতিতে কিভাবে নিরাপদে মৃতদেহ ব্যবস্থাপনা করবেন সে বিষয়ে একদিনের প্রশিক্ষণ দিয়েছে। সুবিধা ভোগী প্রতিষ্ঠান গুলো হলো ইসলামিক ফাউন্ডেশন, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টও বান্দরবান খ্রিস্টান অ্যাসোসিয়েশন। প্রতি টি সংস্থা মৃত দেহ নিরাপদে পরিচালনার জন্য প্রয়োজনীয় উপকরণ ধারণকারী জরুরী প্রস্তুতি কীট পেয়েছে।

জরুরী অবস্থার সময় মৃতদের পরিচালনার দায়িত্ব প্রায়ই স্থানীয় সংস্থা, সম্প্রদায়ের সংশ্লিষ্ট ব্যক্তিদের এবং ধর্ম-ভিত্তিক দাতব্য গোষ্ঠীকে দেওয়া হয়। এটা অপরিহার্য যে এই দল গুলো তাদের উপর অর্পিত দায়িত্বের জন্য শিক্ষিত এবং প্রশিক্ষণ প্রাপ্ত। মৃত ব্যক্তির মর্যাদা সংরক্ষণ তার পরিবারের ব্যথা কমাতে সাহায্য করে, পাশাপাশি ব্যবস্থাপনা জনিত কোন ভুলের কারণে মানুষ যেন নিখোঁজ না হয়ে যায় সে বিষয়টি নিশ্চিত করতে ও সহায়তা করে।

এই প্রশিক্ষণ গুলির গুরুত্ব ব্যাখ্যা করে আই সি আর সি ফরেনসিক বিশেষজ্ঞ জেনিহিউজ বলেন, “এই প্রশিক্ষণ গুলির উদ্দেশ্য হল স্থানীয় স্বেচ্ছা সেবকদের যথাযথ পরীক্ষা, সনাক্ত করণ, শনাক্ত করণের জন্য মৃতদেহ গুলিকে যথাযথ ভাবে এবং সম্মান জনক ভাবে পুনরুদ্ধার এবং স্থানান্তর করার জন্য সর্বোত্তম অনুশীলন গুলি প্রয়োগ করে প্রাথমিক এবং বাস্তব নির্দেশনা দেওয়া। আমরা মৃতদের সাথে পৌরাণিক কাহিনী সম্পর্কিত ভয় এবং মিথ্যা রচনা দূর করতে, ব্যক্তিগত সুরক্ষা মূলক সরঞ্জাম (পিপিই), বডি ব্যাগ এবং জরুরী প্রস্তুতির কীট গুলির সঠিক ব্যবহার দেখাতে চাই।”

মৃতদের যথাযথ এবং মর্যাদা পূর্ণ পুনরুদ্ধার এবং পরিচালনার জন্য, আই সি আর সি একটি জরুরি প্রস্তুতি কিট তৈরি করেছে। প্রতিটি কিট ১০ জন বডি হ্যান্ডলার কে পিপিই, বডি ব্যাগ এবং ২০ টি মৃত দেহ পুনরুদ্ধারের জন্য উপাত্ত সংগ্রহের উপকরণসহ সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। সমস্ত প্রথম সাড়া প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থাকে সরঞ্জাম গুলির একটি প্রমিত সেট সরবরাহ করার মাধ্যমে, সমর্থনের ধারাবাহিকতা নিশ্চিত করা হয়েছে যেন জরুরী সময়ে সরঞ্জাম ভাগা ভাগি সহজ হয়।

 

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd