শুক্রবার, ২০ মে ২০২২, ১১:১৮ পূর্বাহ্ন

নানিয়ারচরে বৈশাবি মিলনমেলা ঐতিহ্যবাহী খেলাধুলা ও পুরষ্কার বিতরণ

নানিয়ারচরে বৈশাবি মিলনমেলা ঐতিহ্যবাহী খেলাধুলা ও পুরষ্কার বিতরণ

নুরুল আলম: পার্বত্য চট্টগ্রামের জুম্ম জাতির বৈচিত্রপূর্ণ সংস্কৃতি ও ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসুক, সাগ্রাই, বিজু উদযাপন ও বিজু মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটির নানিয়ারচরে এই ঐতিহ্যবাহী খেলাধুলা, পুরষ্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুক্রবার বিকেলে উপজেলার পাতাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ২দিনব্যাপী অনাড়ম্বর এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নানিয়ারচর জোন কমান্ডার লেফট্যানেন্ট কর্ণেল এসএম রুবাইয়াত হুসাইন (পিএসসি)।

এসময় নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলুর রহমান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, ২নং নানিয়ারচর ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা, অফিসার ইনচার্জ সুজন হালদার, হেডম্যান এসোসিয়েশন সভাপতি সুজিত তালুকদার, স্থানীয় ইউপি সদস্য পরেশ চাকমা, হিমাদ্রী চাকমাসহ সাবেক ছাত্রলীগ নেতা ও আইনজীবি মামুন ভুঁইয়া এবং বিশিষ্ট ব্যবসায়ী নারায়ণ সাহাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে রুবাইয়াত হুসাইন বলেন, আমরা ঐক্যবদ্ধভাবে কোন একটা কাজ যে করতে পারি সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তারই প্রমান বহন করে। আমাদের এই সমন্বয় ও আন্তরিকতা অটুট থাকবে আমি সেই প্রত্যাশা করি। এসময় তিনি ২নং নানিয়ারচর ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা ও যাদের নিরলস প্রচেষ্টায় এই অনুষ্ঠান সম্পন্ন হয়েছে তাদের সকলকে ধন্যবাদ জানান।

বক্তব্যে ইউএনও ফজলুর রহমান বলেন, বাংলাদেশের সংস্কৃতি অনেক ভাবে বিভক্ত এবং এই সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে আপনাদের এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠির যারা আছেন। আপনাদের এই কৃষ্টি কালচার বা ঐতিহ্যবাহী খেলাধুলা বাংলাদেশের সংস্কৃতিকে অনেকভাবেই সমৃদ্ধ করেছে। আপনাদের এসব খেলাধুলা উপভোগ করে আমি সত্যিই আনন্দিত।

অনুষ্ঠানে জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় ও সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বৈসাবি মেলার আয়োজন করা হয়েছে। যারা ক্ষুদ্র জাতিসত্তা ও বিভিন্ন ভাষাভাষীর পাহাড়ি বাসিন্দা রয়েছি আমাদের অনেক খেলাধুলা প্রায় বিলুপ্ত হতে চলেছে। আমাদের পরবর্তি প্রজন্ম অনেকেই এসব খেলাধুলা সম্পর্কে জানেনা। আমাদের ঐতিহ্যকে ফিরে পেতে এধরনের আয়োজন প্রতিবছর দরকার।

উষাকিরণ চাকমা ও রুপায়ন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান বাপ্পি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, নানিয়ারচর উপজেলা প্রশাসন ও পরিষদ এবং নানিয়ারচর জোনের সর্বাত্মক সহযোগিতায় আমরা এত সুন্দর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আয়োজন করতে পেরেছি। আগামীতেও যেন তাদের সহযোগিতা অব্যাহত থাকে সেই আশা রেখে তিনি সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতায় করার জন্য তিনি পাতাছড়ি এলাকাবাসীকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী ও বিলুপ্তি প্রায় খেলাধুলা অনুষ্ঠিত হয়। এতে তান্ত্রিক তুম্রু খেলা, নাদেং খেলা, বাঁশ খরম দৌড়, রশি (দড়ি) টানাটানি, বিবাহিত-অবিবাহিত মেয়েদের ফুটবল খেলা ও ঐতিহ্যবাহী বলি খেলাসহ বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়। এসময় আমন্ত্রিত অতিথিরা ফওনা ফাদাফাদি খেলায় অংশগ্রহণ করেন।

খেলা শেষে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। পরে সংন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd