শুক্রবার, ২০ মে ২০২২, ০৩:৩০ পূর্বাহ্ন

কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ বছরের পুরনো অ্যাম্বুলেন্সটি একমাত্র ভরসা

কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ বছরের পুরনো অ্যাম্বুলেন্সটি একমাত্র ভরসা

নিজস্ব প্রতিবেদক:: কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বর্তমানে আধুনিক মানের একটি হাসপাতালে রূপান্তিরত হয়েছে। পূর্বের তুলনায় স্বাস্থ্য সেবার মান দিন দিন বৃদ্ধি পাওয়াতে দুর্গম অঞ্চলের মানুষেরা পাচ্ছে এই হাসপাতালটিতে নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা। বর্তমান হাসপাতালটিতে নতুন ভবন নির্মিত হওয়ার ফলে এবং অভিজ্ঞ চিকিৎসক ও কর্মচারীদের গুরুত্বপূর্ণ ভূমিকায় কাপ্তাইয়ে চিকিৎসা সেবার বাতিঘর হিসেবে পরিচিতি পাচ্ছে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাছাড়া সরকারের বিভিন্ন সহযোগীতায় বর্তমানে নিত্য নতুন ইউনিট ও নতুন যন্ত্রপাতি চালু হওয়ার ফলে হাসপাতালটির প্রতি আস্থা দিন দিন বৃদ্ধি পাচ্ছে মানুষের।
তবে আধুনিক মানের হাসপাতালটিতে সবদিকে উন্নতি হলেও সেই ১৯ বছরের পুরনো অ্যাম্বুলেন্স নিয়ে রোগীদের দিতে হচ্ছে যাতায়াত সেবা। এবং ওই অ্যাম্বুলেন্সটি একমাত্র রোগী পরিবহনের ভরসা। হাসপাতাল সূত্রে জানা যায়, ২০০৩ সালে কাপ্তাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে সরকারি সহযোগীতায় অ্যাম্বুলেন্সটি প্রদান করা হয়। সেই থেকে আজো এই গাড়ি দিয়ে চলছে কাপ্তাই তথা পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকার রোগীদের যাতায়াত সেবা। বয়সের বোঝায় গাড়িটি নিরবিচ্ছিন্ন সেবা দিতে দিতে বর্তমানে প্রায় দুর্বল হয়ে পড়েছে। এছাড়া গাড়িটিতে নেই কোন আধুনিক মানের ইমারজেন্সি সেবা। জানা যায়, মাঝে মাঝে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে পুরনো অ্যাম্বুলেন্সটিতে। বিশেষ করে ওই হাসপাতালের অ্যাম্বুলেন্সটি ব্যবহার করা কয়েকজন রোগীর স্বজনের সাথে কথা হলে তারা বলেন, অনেক সময় হাসপাতালে রোগীকে নিয়ে আসতে গিয়ে পথের মধ্যে গাড়িটি অচল হয়ে পড়ে। ফলে অ্যাম্বুলেন্সে থাকা রোগী এবং তার স্বজনদের নানা বিড়ম্বনায় বিড়ম্বনায় পড়তে হয়।
তবে এরই মধ্যে রাঙামাটি পার্বত্য জেলা সহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে দেওয়া হচ্ছে সরকারি সহযোগীতায় আধুনিক মানের অ্যাম্বুলেন্স। কাপ্তাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে কবে আসবে আধুনিক মানের অ্যাম্বুলেন্স এবং কবে দুর্গম অঞ্চলের মানুষ এই সেবা পাবে সেই অপেক্ষায়।
এই বিষয়ে কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহনেওয়াজ হাসান বলেন, কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায়সময় চিকিৎসা নিতে আসে অসহায় ও দুর্গম এলাকার বাসিন্দারা। অনেক সময় তাদের অ্যাম্বুলেন্স সেবা নিতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে হাসপাতালে থাকা একমাত্র অ্যাম্বুলেন্সটি যান্ত্রিক ত্রুটির কারণে যেতে না পারলে বাইরে থেকে অধিক টাকা ব্যয়ে অ্যাম্বুলেন্স ভাড়া করতে হয় রোগীদের। এছাড়া বর্তমানে হাসপাতালে থাকা অ্যাম্বুলেন্সটি অনেকদিন পুরনো হওয়ায় প্রায়সময় গাড়িটির মেরামত কাজ করতে হয়। তবে গত তিন বছর পূর্বে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে নতুন অ্যাম্বুলেন্স পাওয়ার জন্য একটি চাহিদাপত্র যথাযথ কতৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছিলো। কিন্তু এখনো পর্যন্ত নতুন অ্যাম্বুলেন্স পাইনি কাপ্তাইবাসী। তাই কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যদি নতুন একটি অ্যাম্বুলেন্স প্রদান করা হয়, তবে এই হাসপাতালের জরুরী রোগীদের যাতায়াত সেবায় অনেক উপকারে আসবে। এবং কাপ্তাই উপজেলা তথা পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকার বাসিন্দাদের কষ্ট লাঘব হবে।
ছবির ক্যাপশন:- কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৯ বছরের পুরনো একমাত্র অ্যাম্বুলেন্সটি।

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd