রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০১:১০ অপরাহ্ন

শিরোনাম :
পাহাড়ের তিন ফুটবল কণ্যা ও সহকারি কোচকে পুনাকের সংবর্ধনা খাগড়াছড়িতে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত প্রকল্পের কাজ না করে ভূয়া বিল ভাউচার দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ সাম্প্রদায়িক সম্প্রীতিতে শারদীয় দূর্গোৎসব আনন্দ মুখোর করে তোলার আহ্বান কাউখালীর ঘাগড়ায় লরির ধাক্কায় শিশু নিহত শারদীয় দুর্গাপূজা উপলক্ষে খাগড়াছড়ি রিজিয়নের আর্থিক অনুদান প্রদান খাগড়াছড়িতে ভালোবাসায় সিক্ত হলো সাফজয়ী তিন কৃতি ফুটবলার মানিকছড়িতে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতা ও বিদ্যুতের লো-ভোল্টেজে পাঠদান ব্যাহত খাগড়াছড়িতে ৩ কৃতি নারী ফুটবলার ও কোচকে বরণ কাল খাগড়াছড়িতে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন
খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস নিয়ে পাল্টা-পাল্টি কর্মসূচি

খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস নিয়ে পাল্টা-পাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক আদিবাসী দিবস নিয়ে পাল্টা-পাল্টি কর্মসূচি পালন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও মারমা ওয়েলফেয়ার এসোশিয়েশন অব বাংলাদেশ।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কর্মসূচিতে বাংলাদেশের সংবিধান পরিপন্থি হিসেবে আদিবাসী শব্দের ব্যবহার ও অসাংবিধানিক আদিবাসী দিবস পালন ও সংবিধান বিরোধী আদিবাসী শব্দের বহুল প্রয়োগ করে ৯ আগস্ট দিবস পালনে রাষ্ট্রের নিরবতার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। অপর দিকে মারমা ওয়েলফেয়ার এসোশিয়েশন অব বাংলাদেশ-এর কর্মসূচিতে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও সরকার কর্তৃক আদিবাসী শব্দের নিষেধাজ্ঞা প্রজ্ঞাপন জারির প্রতিবাদ জানানো হয়।

মঙ্গলবার (৯ আগস্ট) সকালে জেলা শহরের শাপলা চত্বরে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও সহযোগী সংগঠনের ব্যানারে আয়োজিত মানববন্ধনের সভাপতিত্ব করেন সংগঠনের খাগড়াছড়ি শাখার সভাপতি আব্দুল মজিদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় মহাসচিব আলমগীর কবির।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশের ভূ-খন্ড থেকে মুছে ফেলতে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। এই ষড়যন্ত্রের একটি অংশ উপজাতীয়দের আদিবাসী স্বীকৃতি দাবি। দেশ বিরোধী ষড়যন্ত্র প্রতিরোধের রাষ্ট্রের কঠোর অবস্থানের দাবি জানানো হয় সমাবেশ থেকে।

সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের জেলা শাখার আহবায়ক সুমন আহমেদ, মুজাহিদুল ইসলাম, নাগরিক পরিষদ খাগড়াছড়ি জেলার সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক বেলাল হোসেন, জনকল্যাণ বিষয়ক সম্পাদক শামীম হোসেন, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আসাদ উল্লাহ, মহিলা পরিষদ খাগড়াছড়ি জেলা সভাপতি হাসিনা বেগম, মহিলা পরিষদ কেন্দ্রীয় সভানেত্রী সালমা আক্তার মৌ, জেলা শাখা সিনিয়র সহ-সভাপতি মাসুম রানা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, কেন্দ্রীয় সিনিয়র সহসভাপতি মো. আবু তাহের প্রমুখ।

এদিকে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে ওয়েলফেয়ার এসোশিয়েশনের জেলা কমিটি আয়োজিত মানববন্ধনে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবিতে ও সরকার কর্তৃক আদিবাসী শব্দের নিষেধাজ্ঞা প্রজ্ঞাপন জারির প্রতিবাদ জানানো হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন মারমা চাইলাপ্রু মারমা, কেন্দ্রীয় কমিটির সদস্য চাইথোয়াই্র চৌধুরী, জেলা সাংগঠনিক সম্পাদক মংবা মারমা, আদিবাসী ফোরামের সভাপতি চাইথোয়াই মারমা, নারী নেটওয়ার্ক সদস্য নমিতা চাকমা, বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ইমুচাই মারমা প্রমুখ।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd