রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:২১ অপরাহ্ন

শিরোনাম :
পাহাড়ের তিন ফুটবল কণ্যা ও সহকারি কোচকে পুনাকের সংবর্ধনা খাগড়াছড়িতে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত প্রকল্পের কাজ না করে ভূয়া বিল ভাউচার দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ সাম্প্রদায়িক সম্প্রীতিতে শারদীয় দূর্গোৎসব আনন্দ মুখোর করে তোলার আহ্বান কাউখালীর ঘাগড়ায় লরির ধাক্কায় শিশু নিহত শারদীয় দুর্গাপূজা উপলক্ষে খাগড়াছড়ি রিজিয়নের আর্থিক অনুদান প্রদান খাগড়াছড়িতে ভালোবাসায় সিক্ত হলো সাফজয়ী তিন কৃতি ফুটবলার মানিকছড়িতে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতা ও বিদ্যুতের লো-ভোল্টেজে পাঠদান ব্যাহত খাগড়াছড়িতে ৩ কৃতি নারী ফুটবলার ও কোচকে বরণ কাল খাগড়াছড়িতে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন
বনবিভাগের যোগসাজসে অবৈধ কাঠ ও বাঁশ ব্যবসায়ীদের দৌরত্ম

বনবিভাগের যোগসাজসে অবৈধ কাঠ ও বাঁশ ব্যবসায়ীদের দৌরত্ম

নুরুল আলম:: পার্বত্য জেলার খাগড়াছড়ি-চট্টগ্রাম, খাগড়াছড়ি-ফেনী এবং রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে অবৈধ বাশঁ ও কাঠ অতিরিক্ত বোঝাই এর কারনে প্রাণ হানি ঘটছে প্রতিনিয়ত। এসব দূর্ঘটনায় প্রাণ হানি ঘটলেও দেখার কেউ নেই। বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা ও পরিক্ষণ ভাড়ির যোগসাজসে অবৈধ কাঠ ও বাশঁ ব্যবসায়ীরা নিরাপত্তাবাহিনীর চোখ ফাঁকি দিয়ে তাদের অসাধু ব্যবসা চালিয়ে যাচ্ছে।

১১ সেপ্টেম্বর ২০২২ রবিবার খাগড়াছড়ি জেলার রামগড় থলিবাড়ি নামক স্থানে বাঁশ বোঝাই ট্রাক থেকে গাড়ির হেলপার পড়ে গুরুতর আহত হয়। তৎক্ষনাত তাকে গুইমারা বিজিবি হাসপাতালে নিয়ে আসলে হাসপাতালে কর্তব্যরতা রোগির অবস্থা আশঙ্কা জনক দেখায় অন্যত্র নিয়ে যেতে বলে তখন গুইমারার বেসরকারি মেডিকেলে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করলে মৃত ব্যক্তিকে নিয়ে হেয়াকো চলে যায়।

সম্প্রতি ২৩ আগস্ট ২০২২ মঙ্গলবার খাগড়াছড়ির গুইমারায় কাঠ বোঝাই করা ট্রাক উল্টে দুইজনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত আট জন।

ঘটনার বিবরনে জানা যায়, খাগড়াছড়ির গুইমারার তৈর্কমা এলাকায় সকাল সাড়ে ৭টায় কাঠবোঝাই ট্রাকটি তৈকর্মা এলাকায় উল্টে সড়কের পাশে পড়ে যায়। এ সময় ট্রাকের ওপরে থাকা কাঠের বোঝাই করার শ্রমিকরা এর নীচে চাপা পড়ে। নিরাপত্তাবাহীনির পোষ্ট পার হয়ে টিবি তে উল্লেখ করা কাঠ ও বাশঁ ছাড়াও অতিরিক্ত কাঠ ও বাঁশ বোঝাই করে নিয়ে যাওয়ার ঘটনা ঘটছে।

এক শ্রেনীয় দুষ্ট চক্র অর্থ লোভী ব্যবসায়ীরা অবৈধ ভাবে কাঠ ও বাঁশ বোঝাই করে সমতলে নিয়ে যাওয়ার সময় এসকল দূর্ঘটনা ঘটে। এসকল ঘটনার রোধে নিরাপত্তাবাহিনী দৃষ্টি আর্কষন একান্ত প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

অবৈধ কাঠ ও বাঁশ পাচার সংক্রান্ত বিষয়ে জালিয়াপাড়া রেঞ্চ কর্মকর্তা অনুকর এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ইতিপূর্বে বন বিভাগ ও নিরাপত্তাবাহিনীর যৌথ অভিযানে বিভিন্ন জায়গা থেকে বিপুল অবৈধ কাঠ ও বাঁশ জব্দ করা হয়েছে। ভবিষতেও অসকল অবৈধ কাঠ ও বাঁশ জব্দের কার্যক্রম অব্যহত থাকবে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd