শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪১ অপরাহ্ন

শিরোনাম :
পাথর বোঝায় ট্রাকের ধাক্কায় রাঙামাটির নানিয়ারচরে কলেজ ছাত্রী নিহত মাটিরাঙ্গায় ভারতীয় পণ্যসহ আটক এক রাঙামাটি রক্ষাকালী মন্দিরের সার্ধশত প্রতিষ্ঠা বার্ষিকীতে মঙ্গল শোভাযাত্রা গুইমারা প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ১০টাকার জন্য ছুরিকাঘাত আহত তুষিতা চাকমা চট্টগ্রাম বিভাগীয় সমাবেশে অংশগ্রহণের লক্ষে নানিয়ারচরে বিএনপি’র প্রস্তুতিমূলক সভা রাজস্থলীতে অতিরিক্ত বাঁশ বোঝাই ট্রাক উল্টে প্রাণ বেঁচে গেলো চালক ও হেলপার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে স্থাপনা নির্মাণ নিষিদ্ধ রাঙ্গামাটিতে ‘বনভান্তের’ ১১তম পরিনির্বাণবার্ষিকী উদযাপিত খাগড়াছড়িতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ৫ম বার্ষিকী সম্মেলন
একদিন পর পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি

একদিন পর পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি

নুরুল আলম:: খাগড়াছড়িতে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির রজতজয়ন্তী (২৫ বর্ষপূর্তি) উপলক্ষে বিভিন্ন উপ-কমিটি’র সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় একগুচ্ছ কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খাগড়াছড়ি ও গুইমারা রিজিয়নের উদ্যোগে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে শান্তিচুক্তি রজতজয়ন্তী উদযাপনের প্রস্তুতি গ্রহন করছে প্রশাসন ও রাজনৈতিক ব্যক্তিরা।

গত সোমবার জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) টিটন খীসা’র সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। এ সমন্বয় সভায় শান্তিচুক্তি রজতজয়ন্তী উদযাপনকে সামনে রেখে এ দিনকে রাঙ্গিয়ে তুলতে ও সুসম্পন্নভাবে সম্পাদনের জন্য নানান বিষয়ে আলোচনা করা হয়।

সমন্বয় সভায় বক্তারা বলেন, ‘ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর পূর্ণ হতে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন সুযোগ্য নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে রক্তক্ষয়ী অধ্যায়ের অবসান ঘটে এবং এক নতুন যুগের সূচনার উদয় হয়। প্রধানমন্ত্রীর এমন দূরদর্শী উদ্যোগ সারা বিশ্বে ব্যাপক প্রশংসিত হয়।’

শান্তিচুক্তি রজতজয়ন্তী উপলক্ষে ২ দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, পহেলা ডিসেম্বর জেলা পরিষদের উদ্যোগে সরকারি গ্রন্থগারে সকাল ১০টায় পার্বত্য চট্টগ্রাম চুক্তির বিষয়ে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা ,একই সময়ে জেলা অফিসার্স ক্লাবে ফ্রি মেডিকেল ক্যাম্প। সকাল ১১টা থেকে দিনব্যাপী ভ্রাম্যমাণ সংগীত পরিবেশনা কার্যক্রমের উদ্বোধন করা হবে। সন্ধ্যায় জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে পার্বত্য চট্টগ্রাম চুক্তির উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

২রা ডিসেম্বর সকাল ৯টায় বর্ণাঢ্য র‌্যালী শেষে “পার্বত্য চট্টগ্রাম চুক্তি” একটি ঐতিহাসিক অর্জন হিসেবে উপলব্ধি করার জন্য জেলা শহরের টাউন হল প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বর্ণিল ডিসপ্লের আয়োজন করা হয়েছে।

পরে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির রজতজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা শেষে শিশু সদন, এতিমখানা, অনাথ আশ্রমে উন্নতমানের খাবার বিতরণ ও বিকালে খাগড়াছড়ি ঐতিহাসিক স্টেডিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট, সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন, আতশবাজি ও ফানুস উড়ানো হবে। এছাড়া এ উপলক্ষে সরকারি ও বেসরকারির স্ব স্ব প্রতিষ্ঠানে আলোকসজ্জায় সজ্জিত করা হবে।

এই দিকে গুইমারা রিজিয়নের উদ্যোগে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরের ২৫তম বর্ষপুর্তি উদযাপনের প্রস্তুত চলছে সমাগমে। গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে শান্তিচুক্তির উদযাপন উপলক্ষে আয়োজিত শান্তি-সম্প্রীতি র‌্যালী, আলোচনা সভা, মানবিক সহায়তা, শান্তি ও সম্প্রীতি মেলা মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানান গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: কামাল মামুন। উক্ত মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সকলে আমন্ত্রীত।

 

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd