বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৬ অপরাহ্ন

শিরোনাম :
রাজস্থলীতে অতিরিক্ত বাঁশ বোঝাই ট্রাক উল্টে প্রাণ বেঁচে গেলো চালক ও হেলপার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে স্থাপনা নির্মাণ নিষিদ্ধ রাঙ্গামাটিতে ‘বনভান্তের’ ১১তম পরিনির্বাণবার্ষিকী উদযাপিত খাগড়াছড়িতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ৫ম বার্ষিকী সম্মেলন পাহাড়ে হতদরিদ্রদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ নানিয়ারচরে অতিরিক্ত দায়িত্বে ইউএনও সৈয়দা সাদিয়া মানিকছড়িতে অ্যাম্বুলেন্স চাপায় স্কুল ছাত্রের মৃত্যু পানছড়িতে ক্ষুদে বালক-বালিকাদের দৃষ্টিনন্দন ফুটবল অনুষ্ঠিত গুইমারাতে শীতবস্ত্র বিতরন করেছে গনতান্ত্রিক ইউপিডিএফ হাজারো শীতার্ত পেলেন ভালোবাসার উষ্ণতার উপহার
কাপ্তাই লেকে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্মে, ধসের আশঙ্কা

কাপ্তাই লেকে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্মে, ধসের আশঙ্কা

নুরুল আলম: দেশের বৃহৎ পরিকল্পিত কাপ্তাই হ্রদে এবার বৃষ্টিপাত কম হওয়ার দরুণ বিদ্যুৎ উৎপাদন ধসের পর্যায়ে পৌঁছেছে। রবিবার (২৭ নভেম্বর) কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে এসেছে বলে জানা যায়।

হ্রদে পানি স্বল্পতায় এ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যেকোন সময়ে এটি চালু করা হবে। পানি সল্পতায় ১নং ইউনিটসহ ৩, ৪ ও ৫নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না। বর্তমানে হ্রদে পানি থাকার কথা রোলকার্ভ অনুযায়ী ১০৬.৪ (এম,এস,এল)। কিন্ত তা কমে আছে ৯০.০৯ ফুট মীন সী লেভেল (এম,এস,এল) পর্যন্ত।

কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রর ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, চলতি বছরে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টিপাত না হওয়ার দরুন বিদ্যুৎ উৎপাদন কমে গেছে। দিন দিন হ্রদে পানি হ্রাস পাচ্ছে। যার ফলে সামনে ধসের আশঙ্কা করা হচ্ছে। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের কন্টল রুমের দায়িত্বরত লোকজনও পানি স্বল্পতার কথা স্বীকার করেন।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd