বুধবার, ২৩ Jun ২০২১, ০৮:৩৩ পূর্বাহ্ন

গুইমারা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মানের দাবী

নিজস্ব প্রতিবেদকঃ  খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলা প্রতিষ্ঠার ৬ বছর অতিবাহিত হলেও প্রতিষ্ঠা হয়নি কোনো স্বাস্থ্য কমপ্লেক্স। গুইমারা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে ৬০ হাজার অধিবাসীর বিপরীতে ডাক্তার নেই ১ জন। মেডিকেল অফিসার পদ শুন্য।তাই প্রত্যন্ত এলাকার রোগীরা হাসপাতালমুখী না হয়ে ঝুঁকছে পানিপড়া , বৈদ্যালি কবিরাজি চিকিৎসার দিকে । এসব অপচিকিৎসায় কেউবা পাড়ি জমিয়েছে পরপারে , কেউবা বরণ করছে পঙ্গুত্ব। কিন্তু ডাক্তার সংকটে রোগী নিয়ে স্বাস্থ্য কেন্দ্রে আসতে অনীহা সবার । তাই গুইমারা উপজেলা বাসীর প্রানের দাবী নিজস্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের।

বর্তমান সময়ে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ১ জন, ফার্মাসিষ্ট ১ জন এবং ১ জন অফিস সহায়ক কর্মস্থলে রয়েছে। পাহাড়ি এলাকার তিনটি ইউনিয়নের বিপরীতে নেই ১টি স্বাস্থ্য কমপ্লেক্স যার ফলে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে অনেকেই।

মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধিনে ১জন ডাক্তার নিয়োগ করা হলেও কিছুদিন পড়ে তিনি বদলি হয়ে চলে যান। ইতিপূর্বেও যারা এসেছিলেন তাদের প্রত্যেকেই বদলি হয়ে চলে যান।
ইউনয়ন স্বাস্থ্য কেন্দ্রের ভবন দীর্ঘ দিন যাবৎ পরিত্যাক্ত হলেও তৈরি হয়নি নতুন কোন ভবন।এবং আবাসিক ভবন ও থাকার উপযোগী নয়। সারা দেশে প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের কারনে টিকা প্রদান করা হলেও গুইমারা উপজেলার সকলকে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়।

খাগড়াছড়ি জেলা সিভিল সার্জন নূপুর কান্তি দাশ কে গুইমারা উপজেলাবাসীর চিকিৎসা সেবার ব্যাপারে তাদের উদ্যোগ জানতে চাইলে তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর গুইমারা উপজেলার অবকাঠামো নির্মান এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মানের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনা অনুমোদন হলে খুব শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd