শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

পাহাড়ে ঘরোয়া উৎসবে মুখোর চাকমা জনগোষ্ঠির মূল বিজু

পাহাড়ে ঘরোয়া উৎসবে মুখোর চাকমা জনগোষ্ঠির মূল বিজু

আল-মামুন,খাগড়াছড়ি:: পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী জন গোষ্টির প্রধান সামাজিক ও ধর্মীয় উৎসব বৈসাবি। মহামারী করোনার কারনে এবার উৎসবের কোন আনুষ্টিকতা না থাকলেও পারিবারিক ভাবে উৎসবটি খাগড়াছড়ির বিভিন্ন পাহাড়ী গ্রামে পালিত হচ্ছে। মঙ্গলবার চাকমা সম্প্রদায়ের মূল বিঝু,সারাদিন চাকমাদের ঘরে ঘরে চলবে অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া পরিবেশে উৎসব পালনের আয়োজন।

মূল বিজুতে প্রধান আকর্ষন থাকে পাজন তরকারী যা কমপক্ষে ৩১ থেকে ১০১টি বিভিন্ন প্রকার সবজি মিক্স করে রান্না করা হয়। পাহাড়ী জনগোষ্ঠি মনে করে এটি যেহেতু বিভিন্ন প্রকার সবজি মিক্স করে রান্না করা সেহেতু এটি ঔষধি গুণ সমৃদ্ধ একটি তরকারী। থাকে পাজন ছাড়া প্রতিটি ঘরে ঘরে নানা রকমারী খাবার আইটেম।

এ দিনে সাধারণত কাউকে নিমন্ত্রণ করতে হয় না। যে কেউ যে কোন ঘরে গিয়ে বিজু খেতে পারেন। অপিরিচিত কেউ এলে থাকে স্বসম্মানে আপ্যায়ন করা হয়। পাহাড়ের বিঝু এখন একটি সার্বজনীন উৎসব। এখানে পাহাড়ী জনগোষ্ঠির পাশাপাশি বাঙ্গালীরা বেড়াতে যায় তাদের বন্ধু-বান্ধবদের বাড়ীতে।

বিজু উপলক্ষে থাকে প্রতিটি গ্রামে নানান ধরনের খেলাধুলার আয়োজন করা হয়ে থাকে তবে মূল বিজুর দিনে খেলাধুলার আয়োজন বন্ধ থাকে। এ দিন চলে শুধু অতিথি আপ্যায়ন আর ঘুরাফেরা।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd