বুধবার, ২৩ Jun ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন

ফুলপূজার মাধ্যমে ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈসুর উৎসব শুরু

ফুলপূজার মাধ্যমে ত্রিপুরা সম্প্রদায়ের হারি বৈসুর উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক:: ত্রিপুরা সম্প্রদায় মেতেছে হারি বৈসু উৎসবে। আজ মঙ্গলবার সকালে খাগড়াছড়ি সদরস্থ খাগড়াপুর গ্রামবাসী ত্রিপুরা সনাতন সম্প্রদায়ীর ফুলপূজার মধ্যে দিয়ে হারি বৈসু অনুষ্টানে শুভ সুচনা করেন স্থানীয় সংসদ সদস্য মিসেস মল্লিকা ত্রিপুরা। “হারি বৈসু” ত্রিপুরা সনাতন সম্প্রদায়ের অন্যতম প্রাচীন একটি ঐতিহ্য, যুগ যুগ ধরে এটি পালিত হয়ে আসছে ।

হারি বৈসুর এই দিনে খুব ভোরে ঘুম থেকে উঠে দলবেঁধে ফুল চুরি তোলা, তারপর সকালে সূর্য্যদয়ের সাথে সাথে নারী,পুরুষ, যুবক,যুবতী এমকি ছোট ছোট বাচ্চারাও কলা পাতায় ফুল সাজিয়ে মোমবাতি ও আগরবাতি প্রজলন করে গঙ্গা দেবীর উদ্দেশ্য প্রণাম করার জন্য নদীতে জড়ো ফুল পূজা করে থাকেন।

পুরাতন বছরের সকল বাঁধা,বিপদ অমঙ্গল যাতে কেটে যায় এবং আগমন নতুন বছর যাতে সুখী,শান্তি সমৃদ্ধির ভরপুর হয়ে উঠুক এই প্রার্থনা করা হয়। এছাড়াও বাঁশের মধ্যে কাঁচাহলুদ,কুচাই বথাই,সুকুই (গিলা)ও পবিত্র পানি দিয়ে বিশেষ ধরণের এক পবিত্র জল তৈরি করা হয় যেটা প্রতিটি পরিবারের সদস্যদের মাঝে ছিটানো হয়।

ত্রিপুরা ভাষায় আমরা যেটাকে বলা হয় “কমা বতই” শুভ উদ্ভোধন করেন স্থানীয় সংসদ সদস্য মিসেস মল্লিকা ত্রিপুরা,আরো উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মিসেস কৈহেলি ত্রিপুরা। এসময় সমাজিক নেতৃবৃন্দ ও বিভিন্ন এলাকা থেকে আশা লোকজন অনুষ্টানে উপস্থিত ছিলেন।

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd