শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ন

মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে পাহাড়ে শুরু হল সাংগ্রাই

মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে পাহাড়ে শুরু হল সাংগ্রাই

নুরুল আলম:: হিংসা বিদ্বেষ দ‚রে থাক শান্ত সবুজ গিরি ছায়ায়, সকল কালিমা মুছে যাক মৈত্রীময় জলধারায় এ শ্লোগানে পুরাতন বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণ করতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে পাহাড়ে শুরু হয়েছে ৩দিন ব্যাপী বৌদ্ধধর্মালম্বী মারমাদের প্রধান প্রাণে উৎসব সাংগ্রাই।

বুধবার (১৩ এপ্রিল) সকালে মঙ্গল শোভাযাত্রার শুরুতে আকাশে বেলুন উড়িয়ে দিয়ে পাহাড়ে প্রাণের উৎসব সাংগ্রাই এর উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এসময় বান্দরবান রাজার মাঠ থেকে মঙ্গল শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপর্ণ সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের চত্তরে এসে শেষ হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে এ শোভাযাত্রায় বিভিন্ন ব্যানারে পার্বত্য জেলা পরিষদ ও উৎসব উদযাপন পরিষদ, মারমা, ম্রো, খুমি,খেয়াং, ত্রিপুরা,তঞ্চঙ্গ্যা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলসহ বিভিন্ন সম্প্রদায়ের নৃ-গোষ্ঠীরা অংশ নেয়।

মারমা তরুনীরা জানায়, এ দিনে ম‚লত পুরাতন বছরকে পিছনে ফেলে নতুন বছরকে আমরা বরণ করি। আগামী বছরের চিন্তা ধারায় এ সাংগ্রাই পালন করে থাকি। এদিনে আমরা খুব আনন্দ উপভোগ করে থাকি। ছেলে মেয়ে সবাই পাড়া মহল্লায় নাচে গানে, আনন্দ উল্লাসে মেতে উঠে। এ সাংগ্রাইংয়ের একটা মাত্র দিনের জন্য সবাই বসে থাকে যেটা পাহাড়ী বাঙ্গালী সকলে মিলে একত্রে উপভোগ করা হয়।

উল্লেখ্য এবার ১৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সাংগ্রাই উৎসব পালন করা হবে। এ উপলক্ষে ১৩ তারিখ সকালে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এর স‚চনা করা হয়। ১৪ তারিখ বুদ্ধ ম‚র্তি স্নান এর মাধ্যমে ধর্মীয় কাজ শেষে ১৫ এপ্রিল মৈত্রী পানি বর্ষণ এবং নানা খেলাধুলার মাধ্যমে এ উৎসবের সমাপ্তি করা হবে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd