শুক্রবার, ২০ মে ২০২২, ০৩:২৮ পূর্বাহ্ন

রাঙামাটিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

রাঙামাটিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

নুরুল আলম: রাঙামাটিঃ রাঙামাটিতে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য“ এ প্রতিপাদ্যে এবারে দিবসটি পালন করা হয়।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডান্ট্রি’র সামনে থেকে র‌্যালীটি বের হয় পরে সিভিল সার্জন কার্যলয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। সিভিল সার্জন বিপাস খীসার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি জেলা পরিষদ সদস্য রেংলিয়ানা পাংখোয়া ও সুবির কুমার চাকমাসহ স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এ সময় প্রধান অতিথি বলেন, পাহাড়ে দূর্গম এলাকাগুলো স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। বিলাইছড়ির দূর্গম বড়থলি ইউনিয়ন থেকে শুরু করে জুরাছড়ির দূর্গম দুমদুমিয়া ইউনিয়নের এলাকার মানুষরা ঠিক মতো স্বাস্থ্য সেবা পাচ্ছে কিনা সেগুলো খোঁজ খবর রাখতে হবে।

তিনি বলেন, করোনা মোকাবেলায় স্বাস্থ্য বিভাগের বলিষ্ট ভূমিকার কারণে আজকে আমরা করোনা নিয়ন্ত্রণে ভালো একটা প্লাটফর্ম তৈরি করতে পেরেছি। সেজন্য স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীদের তিনি ধন্যবাদ জানান।

এ সময় ডা: সিভিল সার্জন বিপাস খীসা বলেন, দূর্গম এলাকায়গুলো স্বাস্থ্য সেবা পৌছে দিতে আমি চ্যালেঞ্জ মনে করিনা। আমাদের লোকবল এবং সরঞ্জামের ঘাটতি রয়েছে। এ সময় স্বাস্থ্য বিভাগের অপ্রতুলতার বিষয়গুলো জেলা পরিষদ চেয়ারম্যানের কাছে তুলে ধরেন সিভিল সার্জন।

স্বাস্থ্য বিভাগ তথ্যমতে, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশগত যে বিপর্যয় ঘটেছে তাতে সারা বিশ্বে প্রতি বছর ১.৩ কোটি মানুষ মারা যাচ্ছে। রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক নীতিমালা ও কর্মকান্ডের কারণে জলবায়ু অভিঘাত এবং স্বাস্থ্যঝুঁকি ব্যাপক হারে বাড়ছে। বিশ্বে প্রায় ৯০ শতাংশ মানুষ দূষিত বায়ু গ্রহণ করছে এবং এর ফলে হৃদরোগ, হাঁপানি এবং ফুসফুসের বিভিন্ন রোগের শিকার হচ্ছে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd