রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১২:০৩ অপরাহ্ন

শিরোনাম :
পাহাড়ের তিন ফুটবল কণ্যা ও সহকারি কোচকে পুনাকের সংবর্ধনা খাগড়াছড়িতে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত প্রকল্পের কাজ না করে ভূয়া বিল ভাউচার দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ সাম্প্রদায়িক সম্প্রীতিতে শারদীয় দূর্গোৎসব আনন্দ মুখোর করে তোলার আহ্বান কাউখালীর ঘাগড়ায় লরির ধাক্কায় শিশু নিহত শারদীয় দুর্গাপূজা উপলক্ষে খাগড়াছড়ি রিজিয়নের আর্থিক অনুদান প্রদান খাগড়াছড়িতে ভালোবাসায় সিক্ত হলো সাফজয়ী তিন কৃতি ফুটবলার মানিকছড়িতে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতা ও বিদ্যুতের লো-ভোল্টেজে পাঠদান ব্যাহত খাগড়াছড়িতে ৩ কৃতি নারী ফুটবলার ও কোচকে বরণ কাল খাগড়াছড়িতে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন
মানিকছড়িতে নারী উদ্যোক্তা পিংকী সফল খামারী

মানিকছড়িতে নারী উদ্যোক্তা পিংকী সফল খামারী

নিজস্ব প্রতিবেদক, মানিকছড়ি:: খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার ছদুরখিল এলাকায় লেখা পড়ার পাশাপাশি নিজ বাড়িতে একটি হাঁসের খামার গড়ে তুলেছেন পিংকী রানী নাথ। পিতা- মাতা মারা যাওয়ার পর আর্থিক টানাপোড়েনের সংসারে অভাব মোচন হচ্ছে না কোনোভাবেই। নিজের সাধ্য অনুযায়ী চলতি বছর কুমিল্লা জেলা থেকে দেশী জাতের ৪৫০ টি হাঁস নিয়ে ছদুরখীলে তরুনী উদ্যোক্তা পিংকি রানী নাথ গড়ে তুলেন হাঁসের খামার। কয়েক মােেসর মধ্যেই থেকেই সফলতার সূচনা দেখতে শুরু করেছে।

গত কয়েক বছর অভাব অনটনে কেটে গেলেও এখন তিনি অনেকটা সফল খামারি। মানিকছড়ি উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার দুরে অবস্থিত ছদুরখীল হিন্দুপাড়া। এখানে খোলা পরিবেশে জলাশয়ে হাঁস পালন করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে যাচ্ছে পিংকী রাণী নাথ। জিজ্ঞাসা করা হলে তিনি জানান, একজন সফল খামারির পরামর্শ নিয়ে ৪৫০টি হাঁসের বাচ্চা ক্রয় করেন চলতি বছর জুন মাসে। বিভিন্ন রোগের কারণে কিছু সংখক হাঁস মারা গেলেও তার প্রায় সবগুলো হাঁস ডিম দেয়া শুরু করেছে। বাড়ির পাশেই জলাশয় থাকার কারণে বাড়তি খাবার দিতে হয় নি। তারপরও তাকে দৈনিক কমপক্ষে ১২০০ টাকা খরচ করতে হচ্ছে। তার এই সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক যুবতী এখন হাঁস পালন উৎসাহ দেখিয়েছে। তিনি জানিয়েছে, রোগ বালাই চিকিৎসা, টিকা ও পরামর্শ নিচ্ছেন।

উল্লেখ্য যে, ছদুরখীল এলাকা হিন্দুপাড়া প্রয়াত সাধন চন্দ্র নাথ ও লক্ষ্মী রানী নাথ এর জেষ্ঠ্য কন্যা পিংকি রানী নাথ, তিনি চট্টগ্রাম মহিলা কলেজ থেকে বাংলা বিভাগের অনার্স পাশ করেন এবং মাস্টার্স ডিগ্রী অধ্যয়নরত।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd