বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন

শিরোনাম :
খাগড়ছড়িতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কাপ্তাই অসহায় ও দুস্থদের মাঝে চিকিৎসা সহায়তা প্রদান জেল থেকে পরিক্ষা দিয়ে পানছড়ির আরিফুলের এসএসসি পাশ অবৈধ কাঠ পাচারে বনবিভাগের নেই কোন বাধাঁ গুইমারায় সড়কে যুবকের গলাকাটা লাশ গুইমারায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তী বর্ণাঢ্য আয়োজনে উদযাপন পাহাড়ে বর্ণিল সাজে শান্তিচুক্তি’র রজত জয়ন্তী উদযাপন শান্তি চুক্তির রজতজয়ন্তী উপলক্ষে খাগড়াছড়িতে বিভিন্ন কর্মসূচির উদ্বোধন খাগড়াছড়িতে পার্বত্য চুক্তি সংশোধনের দাবিতে পার্বত্য নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন মাটিরাঙ্গায় আইন শৃংখলা কমিটির মাসিক সাধারণ সভা
কাপ্তাই লেকে অবৈধ দখলদারদের তালিকা দাখিলে হাইকোর্ট নির্দেশ

কাপ্তাই লেকে অবৈধ দখলদারদের তালিকা দাখিলে হাইকোর্ট নির্দেশ

নুরুল আলম:: রাঙামাটির স্থানীয় প্রশাসনকে কাপ্তাই লেকে আর কোনো ধরনের অবকাঠামো নির্মাণ, মাটি ভরাট ও জবরদখল প্রতিহত করতে উদ্যোগ নেওয়ার জন্য জানিয়েছেন হাইকোর্ট। একইসাথে ২ সপ্তাহের মধ্যে আদালতের কাছে এ বিষয়ে একটি (কমপ্লায়েন্স) প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৭ অক্টোবর) একটি রিট আবেদনের শুনানির পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ আদেশ দেন। আদেশে আদালত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লেকে একটি নিরীক্ষা চালানোর নির্দেশ দিয়েছেন, যাতে অবৈধ দখলদারিদের চিহ্নিত করে ৩০ দিনের মধ্যে তাদের তালিকা জমা দেওয়া যায়। একইসঙ্গে হাইকোর্ট একটি রুল জারি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৪ সপ্তাহের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছেন, কেন কাপ্তাই লেকে জবরদখল, মাটি ভরাট ও অবকাঠামো নির্মাণ ঠেকাতে স্থানীয় প্রশাসনের নিষ্ক্রয়তাকে অবৈধ ঘোষণা করা হবে না।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ কাপ্তাই লেকে জবরদখল, মাটি ভরাট ও অবকাঠামো নির্মাণ বন্ধ করতে এবং একে সুরক্ষিত রাখতে সরকারের সহায়তা চেয়ে জনস্বার্থে একটি রিট আবেদন করে, যার বিপরীতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ ও রুল জারি করেন।

সোমবার (১৭ অক্টোবর) রিট আবেদনের শুনানিতে আবেদনকারীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) কাজী মাইনুল হাসান অংশ নেন।

অপরদিকে রাঙ্গামাটির কাপ্তাই লেকের অবৈধ দখল সংক্রান্ত বিষয়ে খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলার মহালছড়িসহ রাঙ্গামাটির বিভিন্ন স্থানে সংবাদ প্রকাশ হলেও প্রশাসন নিরব থাকায় উপজেলা প্রশাসনের অদক্ষতা এবং স্বজনপ্রীতির কারনে পদক্ষেপ না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। কিন্তু ১৭ অক্টোবর হাইকোর্টে রিটে জবরদখল সংক্রান্ত নিশেধাজ্ঞা ও কারণ দশানোর প্রতিবেদন দেওয়ার নিদের্শকে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে বলে মনে করেন কাপ্তাই লেকের অবৈধ দখল বিরোধী ব্যক্তিবর্গরা।

 

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd