বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩২ অপরাহ্ন

শিরোনাম :
১০টাকার জন্য ছুরিকাঘাত আহত তুষিতা চাকমা চট্টগ্রাম বিভাগীয় সমাবেশে অংশগ্রহণের লক্ষে নানিয়ারচরে বিএনপি’র প্রস্তুতিমূলক সভা রাজস্থলীতে অতিরিক্ত বাঁশ বোঝাই ট্রাক উল্টে প্রাণ বেঁচে গেলো চালক ও হেলপার রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে স্থাপনা নির্মাণ নিষিদ্ধ রাঙ্গামাটিতে ‘বনভান্তের’ ১১তম পরিনির্বাণবার্ষিকী উদযাপিত খাগড়াছড়িতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ৫ম বার্ষিকী সম্মেলন পাহাড়ে হতদরিদ্রদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ নানিয়ারচরে অতিরিক্ত দায়িত্বে ইউএনও সৈয়দা সাদিয়া মানিকছড়িতে অ্যাম্বুলেন্স চাপায় স্কুল ছাত্রের মৃত্যু পানছড়িতে ক্ষুদে বালক-বালিকাদের দৃষ্টিনন্দন ফুটবল অনুষ্ঠিত

তামাক চাষে কৃষি জমির উর্বরতা কমায়

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:: “কৃষিই সমৃদ্ধি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে রাজস্ব খাতের অর্থায়নে ও মাটিরাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে স্থাপিত প্রর্শনীর মাঠ দিবস উদযাপন করা হয়েছে।

২৩জানুয়ারী সোমবার বিকালে কৃষি উপসহকারী আমির হোসেনের দায়িত্ব প্রাপ্ত খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার গোমতি ইউনিয়ন ৮নং ওয়ার্ড বান্দরছড়া এলাকায় মাঠদিবস উদযাপন করা হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান তোফজ্জল হেসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। কৃষি উপসহকারি আমির হোসেন, জয়নাল আবেদিন, সংরক্ষিত আসনের মহিলা মেম্বার কুমারিকা ত্রিপুরা, ইউপি সদস্য কামরুল ইসলাম সহ এলাকার কৃষক ও কৃষানিগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, রাশিয়া উইক্রেন যুদ্ধে বিশ্বব্যাপি তেলের ঘাটতি দেখা দিয়েছে। তার প্রভাব বাংলাদেশেও পড়েছে। তা হতে উত্তরনে পর্যপ্ত সরিষা চাষ করতে হবে। তিনি আরো বলেন, পুষ্টি বিদদের মতে সয়াবিন তেল মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। শরীর সুস্থ্য রাখার জন্য সরিষার তেল খুবই উপকারি। ভুট্টা ও সরিষা চাষে খরচ কম লাভ বেশি । তাই ধান চাষের পাশা পাশি ভুট্টা ও সরিষার আবাদ বাড়াতে হবে।

মাঠ দিবসে সভাপতির সমাপনি বক্তেব্যে স্থনীয় চেয়ারম্যান তোফাজ্জল হোসেন কৃষকদের উদ্যেশ্য করে বলেন, আপনারা বাজার মুখি না হয়ে কৃষি মুখি হোন। কৃষক ও কৃষি বাঁচলে দেশ বাঁবচবে। আবাদি জমিতে কেউ বাড়ি ও পুকুর করবেন না। উপযুক্ত জমি থাকলে মাছ চাষের জন্য আমার টাকা দিয়ে লেক করে দেব। তিনি জোর দিয়ে বলেন, আগামী বছরে গুমতিতে কেউ স্রোতহীন জমিতে তামাক চাষ করবেন না। কৃষি জমিতে তামাক চাষে উচ্চ মাত্রায় রাসায়নিক সার ব্যবহারে মাটির উর্বরতা কমায়। সরিষা উৎপাদনে সল্প সময়ে কম খরচে অধিক ফলন পাওয়া যায় এবং জমির উর্বরতা বাড়ায়।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd