শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৪ পূর্বাহ্ন

শিরোনাম :
মাটিরাঙ্গায় সেনা জোন কর্তৃক ভারতীয় ঔষধ ও কসমেটিকস জব্দ খাগড়াছড়ির দিঘীনালায় বাঙালি যুবককে কুপিয়ে আহত করেছে পাহাড়ি সন্ত্রাসীরা বিলাইছড়িতে তথ্য অফিস কর্তৃক নারী সমাবেশ অনুষ্ঠিত স্বামীর অমানসিক নির্যাতন, প্রাণনাশের হুমকির প্রতিবাদ ও জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন পানছড়িতে ২ লাখ টাকার বিদেশি সিগারেটসহ আটক ১ সরকারের উন্নয়ন তুলে ধরে নৌকায় জন্য ভোট চাইলেন মো: নূর হাকিম নানিয়ারচরে ৩৬লিটার মদ জব্দ ৬জন কে জরিমানা রাঙামাটিতে উপজাতি সন্ত্রাসীদের ব্যবহৃত অবৈধ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার মাটিরাঙ্গায় গণহত্যার বিচারের দাবিতে নাগরিক পরিষদের মানববন্ধন গুইমারার জালিয়াপাড়ায় পারিবারিক কলহের কারণে গৃহবধুর আত্মহত্যা
সরকার পতনে ‘এক দফা’ দাবি ঘোষণা ফখরুলের

সরকার পতনে ‘এক দফা’ দাবি ঘোষণা ফখরুলের

ডেস্ক রির্পোট:: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরাতে এক দফা আন্দোলনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ ও ১৯ জুলাই দুই দিনের পদযাত্রা ঘোষণা করা হয়েছে।

বুধবার (১২ জুলাই) নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের ঢাকা উত্তর ও দক্ষিণ শাখা আয়োজিত এক বিশাল সমাবেশে ফখরুল এ ঘোষণা দেন।

আগামী ১৮ জুলাই এক দফা দাবি আদায়ে সারাদেশের সকল মহানগর ও জেলায় পদযাত্রা অনুষ্ঠিত হবে এবং একইদিন ঢাকায় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত একই কর্মসূচি পালিত হবে।

আগামী ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তরার আবদুল্লাহপুর থেকে ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত একই ধরনের কর্মসূচি পালন করবে দলটি।

বিএনপি ছাড়াও আরও ৩৬টি সমমনা রাজনৈতিক দল নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে এক দফা আন্দোলনের ঘোষণা দিয়েছে।

সমাবেশে যোগ দিতে বুধবার সকাল থেকেই ঢাকার বিভিন্ন এলাকা থেকে দলের শীর্ষ নেতাদের ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে মিছিল নিয়ে নয়াপল্টন কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে বিএনপির নেতাকর্মীরা। দলের ডাকে সাড়া দিয়ে কেন্দ্রীয় পুলিশের সামনে বিএনপির কয়েক হাজার নেতাকর্মী ভিড় করেন।

আইনশৃঙ্খলা রক্ষায় নয়াপল্টন এলাকায় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পৃথক নোটিশ জারি করে বিএনপিকে নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি দেয় এবং ক্ষমতাসীন আওয়ামী লীগকেও বায়তুল মোকাররম দক্ষিণ গেটের অদূরে ‘শান্তি সমাবেশ’ করার অনুমতি দেয়।

বিকাল ৫টার মধ্যে কর্মসূচি শেষ করাসহ ২৩টি শর্তে উভয় দলকে সমাবেশের অনুমতি দেওয়া হয়। বিএনপির পাশাপাশি সমমনা রাজনৈতিক দলগুলোও বুধবার রাজধানীতে পৃথক সমাবেশের মাধ্যমে এক দফা দাবি ঘোষণা করবে। ৬ দলের জোট গণতন্ত্র মঞ্চ আজ বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের বাইরে এক সভা করে বিএনপির এক দফা আন্দোলনে তাদের অংশগ্রহণের ঘোষণা দেয়।

একই দাবিতে বিজয়নগরে জাতীয়তাবাদী সমমনা জোট, তেজগাঁওয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও গণফোরাম এবং মতিঝিলে পিপলস পার্টি এবং নয়াপল্টনে লেবার পার্টি দিনের বিভিন্ন সময় একই ঘোষণা দেয়।

এছাড়া গণ অধিকার পরিষদের দুটি বিভক্ত গ্রুপ (একটির নেতৃত্বে রেজা কিবরিয়া ও অন্যটির নেতৃত্বে নুরুল হক নুর), গণতান্ত্রিক বাম ঐক্য, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে এক দফা আন্দোলনে অংশগ্রহণের ঘোষণা দেন।

এর আগে গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে এক জনসভায় সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরসহ ১০ দফা দাবির ঘোষণা করে বিএনপি।

বিএনপি ও তার সমমনা দলগুলো ১০ দফা আন্দোলনের ঘোষণার পর থেকে গত সাত মাসে সারাদেশে মানববন্ধন, অবস্থান কর্মসূচি, রোডমার্চ, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এছাড়া গত আগস্ট থেকে তারা বিভাগীয় সমাবেশ শুরু করে।

এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া ব্যবহার করা বা অন্য কোথাও প্রকাশ করা আইনত দন্ডণীয় অপরাধ।

Design & Developed BY Muktodhara Technology Ltd