রামগড়-সীতাকুণ্ড সংরক্ষিত বনের ২৫ একর জমি উদ্ধার

Reporter Name

নিজস্ব প্রতিবেদক:: চট্টগ্রামে রামগড়-সীতাকুণ্ড সংরক্ষিত বনাঞ্চলের প্রায় ২৫ একর জমি দখলদারদের হাত থেকে উদ্ধার করেছে বন বিভাগ।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) করেরহাট রেঞ্জের পূর্ব সোনাই এলাকায় বেদখল হওয়া এই জমি উদ্ধার করা হয়। দুপুর ২টা থেকে শুরু হয়ে দেড় ঘণ্টা ধরে চলা এই অভিযানে বন বিভাগের ৩৫ সদস্যের একটি দল অংশ নেয়। এ সময় তিনটি সেমিপাকা ও বেশ কয়েকটি কাঁচা স্থাপনা উচ্ছেদ করা হয়।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক চৌধুরীর তত্ত্বাবধানে ও চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) হারুনুর রশিদের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

বনবিভাগের করেরহাট রেঞ্জের রেঞ্জার মো. তারেক বলেন, ‘আমরা গত বছরের জুলাই মাসে ওই দখলদারদের বিরুদ্ধে তিনটি মামলা করি। কিন্তু দখলদাররা কৌশলে চট্টগ্রামের সবচেয়ে পুরনো সংরক্ষিত বনটির জমি দখল করছিল। বনবিভাগের পাঁচটি রেঞ্জের সমন্বয়ে আমরা অভিযানটি পরিচালনা করে সমস্ত অবৈধ স্থাপনা ধ্বংস করেছি।’

বন বিভাগের তথ্য অনুসারে রামগড়-সীতাকুণ্ড সংরক্ষিত বনে ২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১২৩ প্রজাতির পাখি, আট প্রজাতির সরীসৃপ এবং ২৫ প্রজাতির গাছ রয়েছে। এই সংরক্ষিত বনটিতে বারৈয়াঢালা ন্যাশনাল ফরেস্ট এবং হাজারিখিল বন্যপ্রাণী অভয়ারণ্য অবস্থিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© 2019, All rights reserved.
Developed by Raytahost
error: Content is protected !!